রাশিয়ায় ব্যবসার জন্য নতুন নাম খুঁজছে ম্যাকডোনাল্ড’স

রাশিয়ার রেস্তোরাঁ ব্যবসা হাতে তুলে দেয়ার জন্য নতুন ব্র্যান্ডের নাম খুঁজছে ম্যাকডোনাল্ড’স। তাদের ভাবনায় রয়েছে ‘ফান অ্যান্ড টেস্টি’ এবং ‘দ্য সেম ওয়ান’-এর মতো নামও। গত শুক্রবার পেটেন্ট ফাইল জমা দেয়ার পর এসব তথ্য জানা যায়। খবর রয়টার্স।

বিশ্বের সবচেয়ে বড় বার্গার চেইন শপটির রাশিয়াতেই প্রায় ৮৫০টি রেস্তোরাঁ রয়েছে। চলতি বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে চালানো রাশিয়ার সামরিক আগ্রাসন এবং তার ফলে পশ্চিমাদের ক্ষোভ ও বিভিন্ন দেশের আরোপ করা নিষেধাজ্ঞার পরিপ্রেক্ষিতে স্থানীয় লাইসেন্সগুলোর একটি বিক্রি করে দিচ্ছে ম্যাকডোনাল্ড’স।সম্প্রতি প্রতিষ্ঠানটি জানায়, রাশিয়ার রসপেটেন্ট এজেন্সির সঙ্গে রেজিস্টার্ড ট্রেডমার্কগুলো থেকে শেষ পর্যন্ত তারা একটি ব্র্যান্ডকে বেছে নিতে চাইছে। সেই তালিকায় ‘জাস্ট লাইক দ্যাট’ এবং ‘ওপেন চেকআউটের’ মতো প্রতিষ্ঠানও রয়েছে।

রাশিয়ায় পরিচালিত রেস্তোরাঁ ব্যবসার ৮৪ শতাংশ মালিকানা ছিল ম্যাকডোনাল্ড’সের। ফেব্রুয়ারি থেকে রাশিয়া থেকে গুটিয়ে নেয়া ব্যবসাগুলোর মধ্যে বিশ্বের সবচেয়ে বড় ব্র্যান্ডগুলোর অন্যতম এটি। ম্যাকডোনাল্ড’সের এসব রেস্তোরাঁ আলেক্সান্ডার গভরের কাছে বিক্রি করা হচ্ছে। গভর নিজে ২৫টি রেস্তোরাঁর ফ্র্যাঞ্চাইজি কার্যক্রম পরিচালনা করেন। অন্যান্য ফ্র্যাঞ্চাইজিকে নতুন ব্র্যান্ডের অধীনে কাজ করার সুযোগ দেয়া হবে।

Back to top button