ঢাবি ভিসির কাছে সাদা দলের ৫ দাবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ছাত্রদলের ওপর ছাত্রলীগের হামলার প্রতিবাদ ও হামলাকারীদের শাস্তির দাবিতে ভিসির কাছে পাঁচ দফা দাবি জানিয়েছে বিএনপিপন্থী শিক্ষকদের সংগঠন সাদা দল।

সোমবার দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য লাউঞ্জে ভিসি অধ্যাপক ড. মোঃ আখতারুজ্জামানের সাথে দেড় ঘণ্টা বৈঠক করেন সাদা দলের নেতারা। এ সময় ভিসির কাছে তারা পাঁচ দফা দাবি তুলে ধরেন। বিকেল ৪টায় স্যার পি জে হার্টগ ইন্টারন্যশনাল হলে এ বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করেন দলটির আহ্বায়ক অধ্যাপক ড. লুৎফর রহমান। এ সময় তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ে চলমান সন্ত্রাসী কর্মকাণ্ড নিয়ে ভিসির সাথে আমরা সাদা দলের কেন্দ্রিয় কমিটি, বর্তমান ও সাবেক সিনেট সদস্যদের এক প্রতিনিধি দল সাক্ষাৎ করি। এ সময় ক্যাম্পাসে চলামান সন্ত্রাসী কর্মকাণ্ডের বিস্তারিত ব্যাখ্যা করি। বিশ্ববিদ্যালয় প্রশাসনের নির্লিপ্ত ভূমিকায় গভীর উদ্বেগ প্রকাশ করে ক্যাম্পাসে সকল দল-মতের ছাত্র-ছাত্রীদের জন্য সহাবস্থান নিশ্চিত করার লক্ষ্যে পাঁচ দাবি পেশ করি। এরপর ভিসি আমাদের আশ্বস্ত করেন।

সাদা দলের পক্ষ থেকে পেশ করা দাবিগুলো হলো-
১. ক্যাম্পাসে চলমান সন্ত্রাসী কর্মকাণ্ড বন্ধের ব্যবস্থা গ্রহণ করে শিক্ষার সুষ্ঠু পরিবেশ বজায় রাখা।
২. দেশের অন্যতম বৃহৎ ছাত্র সংগঠন ছাত্রদলের বিরুদ্ধে যে সকল মামলা হয়েছে সেগুলো তুলে নেয়া/প্রত্যাহার করা।
৩. বিগত কয়েক দিনে যে সকল ছাত্র-ছাত্রী ও নেতৃবৃন্দ আহত হয়েছেন তাদের সুচিকিৎসার ব্যবস্থা গ্রহণ।
৪. বিশ্ববিদ্যালয়ের অভিভাবক হয়ে বিশ্ববিদ্যালয়ে ক্রিয়াশীল সকল ছাত্র সংগঠনের প্রতি সমভাবে সংবেদনশীল থেকে নিরপেক্ষভাবে দায়িত্ব পালন করা।
৫. শান্তিপূর্ণ সহাবস্থান নিশ্চিত করে সকল ক্রিয়াশীল ছাত্র সংগঠনের জন্য বিশ্ববিদ্যালয়ে অবাধ পরিবেশ তৈরিতে কার্যকর ভূমিকা গ্রহণ করা।

প্রক্টরের দায়িত্ব সমন্ধে দলটির নেতা-কর্মীরা বলেন, প্রক্টরের যে দায়িত্ব তা পালনে তিনি সম্পূর্ণ ব্যর্থতার পরিচয় দিয়েছেন। তিনি একতরফা আচরণ করেই যাচ্ছেন। এজন্য আমরা উদ্বেগ প্রকাশ করছি। বিষয়টা শুধু ওনার নজরে এনেছি কিন্তু দাবির অন্তর্ভুক্ত করিনি। দাবি মানার বিষয়ে অধ্যাপক লুৎফর বলেন, কোনটা মানা হবে আর কোনটা হবে না আমরা সেটা জানি। তবে আগামী বুধবার ছাত্রদলের নেতা-কর্মীদের ওপর হামলার নিন্দা জানিয়ে এর প্রতিবাদ ও শাস্তির দাবিতে আমরা মানববন্ধন করব। মানববন্ধনটি অপরাজেয় বাংলার সামনে সকাল ১১টায় অনুষ্ঠিত হবে।

প্রতিনিধি দলে উপস্থিত ছিলেন, সাদা দলের আহ্বায়ক অধ্যাপক মোঃ লুৎফর রহমান, অধ্যাপক ড. এ বি এম ওবায়দুল ইসলাম, অধ্যাপক ড. মামুন আহমেদ, অধ্যাপক ড. মোঃ ইউসুফ হায়দার, অধ্যাপক ড. তাজমেরী এস এ ইসলাম, অধ্যাপক ড. সদরুল আমীন, অধ্যাপক ড. ইয়ারুল কবীর, অধ্যাপক ড. মোর্শেদ হাসান খান, অধ্যাপক ড. লায়লা নূর ইসলাম, অধ্যাপক ড. মোঃ মহিউদ্দিন, অধ্যাপক ড. জাহাঙ্গীর আলম চৌধুরী ও জনাব এম এ কাউসার।

Back to top button