বেসরকারি বিশ্ববিদ্যালয়ে কতজন বিনা বেতনে পড়েছে জানতে চান হাইকোর্ট

২০১০ সাল থেকে এ পর্যন্ত কতজন দরিদ্র, সুবিধাবঞ্চিত এবং বীর মুক্তিযোদ্ধার সন্তান টিউশন ফি ছাড়া বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পেয়েছে তার প্রতিবেদন চেয়েছেন হাইকোর্ট। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (ইউজিসি) ৬০ দিনের মধ্যে হাইকোর্টে এই প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

সোমবার একটি রিট আবেদনের জবাবে বিশ্ববিদ্যালয়গুলোতে গবেষণার জন্য কত টাকা বরাদ্দ দেওয়া হয়েছে ইউজিসিকে তার প্রতিবেদনে দিতে বলেছেন হাইকোর্ট। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন আইন-২০১০ অনুযায়ী ৩ শতাংশ দরিদ্র ও সুবিধাবঞ্চিত শিক্ষার্থী এবং ৩ শতাংশ বীর মুক্তিযোদ্ধার সন্তান কোনো ফি ছাড়াই বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ দেওয়ার বাধ্যবাধকতা আছে। কিন্তু, তা বাস্তবায়নের নিষ্ক্রিয়তাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। ইউজিসি ও সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ৪ সপ্তাহের মধ্যে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের দায়ের করা রিট আবেদনের প্রেক্ষিতে এই আদেশ ও রুল জারি করে। আবেদনের শুনানির সময় আবেদনকারীর পক্ষে আদালতের শুনানিতে উপস্থিত ছিলেন আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া।

Back to top button