পানির জন্য কুয়ার তলদেশে নারী

উপরে উঠছেন জীবনের ঝুঁকি নিয়ে পানির জন্য কুয়ার দেয়াল বেয়ে নিচে নামা দুই নারী— এমন একটি ভিডিও ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে।ঘটনাটি ভারতের মধ্যপ্রদেশ রাজ্যের। দেশটির বিভিন্ন রাজ্যে পানির যে তীব্র সংকট ভিডিওটি এ বিষয় সামনে তুলে এনেছে।ভিডিওতে দেখা যায়, পানির জন্য নারীরা কুয়ার দেয়াল বেয়ে নিচে নামার মতো ঝুঁকি পরোয়া করছেন না।

পুকুর ও কুয়ায় পানি শুকিয়ে যাওয়ার কারণে ঘুসিয়া গ্রামের বাসিন্দারা এমন চরমপন্থা অবলম্বনে বাধ্য হচ্ছেন। ভারতে অন্য রাজ্যগুলোতেও একই ধরনের পানি সংকট দেখা দিয়েছে। ২০১৯ সালের এক প্রতিবেদন অনুসারে, সবচেয়ে তীব্র পানির সংকটে ভোগা ১৭টি দেশের একটি ভারত।

ওই প্রতিবেদনে জানানো হয়, ভারতে পানি সংকটে সবচেয়ে বেশি মধ্যপ্রদেশ, পাঞ্জাব, রাজস্থান, উত্তর প্রদেশ, গুজরাট, উত্তরখণ্ড ও হরিয়ানা।বিশ্বে ভূগর্ভস্থ পানি সবচেয়ে বেশি উত্তোলন করে ভারত। ফলে দেশটির প্রায় দুই-তৃতীয়াংশ জেলার ভূগর্ভস্থ পানির স্তর নিচে নেমে গেছে বলে জানিয়েছে বিশ্ব ব্যাংক।

২০৫০ সাল নাগাদ ভারত তীব্র পানি সংকটে পড়বে বলে প্রাক্কলন করা হয়েছে। ওই বছরের মধ্যে উচ্চ-ঝুঁকি অঞ্চলে তালিকাভুক্ত হবে দেশটির ৩০টি শহর।

Back to top button