জাপান সাগরে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করল উত্তর কোরিয়া

উত্তর কোরিয়া আবার সাগর অভিমুখে কয়েকটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে বলে দক্ষিণ কোরিয়া ও জাপান খবর দিয়েছে। রোববার সকালে দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী এক বিবৃতিতে বলেছে, উত্তর কোরিয়া পূর্ব সাগরে (জাপান সাগর) অজ্ঞাত ধরনের কয়েকটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।

এদিকে, জাপানের কোস্ট গার্ড জানিয়েছে, উত্তর কোরিয়ার দিক থেকে সাগর অভিমুখে কয়েকটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে। জাপান সরকারের একাধিক সূত্রের বরাত দিয়ে দেশটির কিয়োদো বার্তা সংস্থাও একই খবরের সত্যতা নিশ্চিত করেছে।

পরে দক্ষিণ কোরিয়ার সামরিক সূত্রগুলো এই ক্ষেপণাস্ত্রের সংখ্যা আটটি বলে উল্লেখ করেছে। কোরীয় উপদ্বীপে দক্ষিণ কোরিয়া ও আমেরিকা তিন দিনব্যাপী বড় আকারের যৌথ সামরিক মহড়া শেষ করার পর উত্তর কোরিয়া এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করল। ওই যৌথ মহড়ায় আমেরিকার বিমানবাহী রণতরী ইউএসএস রোনাল্ড রিগ্যান অংশ নেয়।

উত্তর কোরিয়া বহুবার ওয়াশিংটন ও সিউলের এ ধরনের যৌথ সামরিক মহড়ার বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, উত্তর কোরিয়ায় আগ্রাসন চালানোর প্রস্তুতি নেয়ার জন্য এ ধরনের মহড়া চালানো হয়। এই নিয়ে চলতি বছর এ পর্যন্ত ১৮ বার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করল উত্তর কোরিয়া। এগুলোর মধ্যে গত ৪ মে দেশটির একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের চেষ্টা ব্যর্থ হয় বলে আমেরিকা দাবি করেছে; যদিও পিয়ংইয়ং এ ঘটনা স্বীকার বা অস্বীকার করেনি।গত মাসে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন বলেন, তার দেশ ‘সম্ভাব্য দ্রুততম সময়ের মধ্যে’ নিজের পরমাণু অস্ত্র কর্মসূচিকে ‘শক্তিশালী করবে ও এর উন্নয়ন ঘটাবে’

Back to top button