আকস্মিক ভারি বৃষ্টি ও তুষারঝড়ে লন্ডভন্ড জার্মানির দক্ষিণ-পশ্চিমাঞ্চল

আকস্মিক ভারি বৃষ্টি ও তুষারঝড়ে লন্ডভন্ড জার্মানির বায়ার্নসহ দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চল। মাত্র কয়েক ঘণ্টার ঝড়বৃষ্টিতে হঠাৎ বন্যা দেখা দেয়ায় চরম বিপাকে পড়েন স্থানীয় বাসিন্দারা। পানিতে তলিয়ে যায় ঘরবাড়িসহ বহু স্থাপনা। ব্যাহত হয় যান চলাচল। হঠাৎ প্রাকৃতিক এ দুর্যোগে নিমেষে তছনছ হয়ে যায় জার্মানির বায়ার্ন, বাডেন ভুইর্টেমবার্গসহ দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চল। এতে দুর্ভোগে পড়ে সেখানকার সাধারণ মানুষ।

অব্যাহত ভারি বৃষ্টির সঙ্গে তুষারঝড় আর নেমে আসা পাহাড়ি ঢলে স্থবির হয়ে পড়ে জনজীবন। এদিন কয়েক ঘণ্টার টানা ভারি ও শিলাবৃষ্টিতে বেশকিছু বাড়িঘরে পানি ঢুকে পড়ে। তলিয়ে যায় সড়ক, সাবওয়েসহ বেশকিছু স্থাপনা। সড়কে বরফ জমে আটকে যায় কয়েকশ যানবাহন। এতে সৃষ্টি হয় দীর্ঘ যানজট।

তবে সবচেয়ে বেশি দুর্ভোগে পড়তে হয়েছে বার্য়ান অঙ্গরাজ্যের আলগয় অঞ্চলের অধিবাসীদের। অঞ্চলটি পাহাড়ের পাদদেশে হওয়ায় পাহাড়ি ঢলে পানিবন্দি হয়ে পড়েন স্থানীয়রা। উপড়ে যায় বেশ কিছু গাছপালাও। জার্মানির দুর্যোগ ব্যবস্থাপনা ও আবহাওয়া বিভাগ জানিয়েছে, ক্ষতিগ্রস্ত অঞ্চলগুলোতে স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনাসহ জননিরাপত্তায় ইতোমধ্যে ৫০টির বেশি উদ্ধার টিমে কাজ করছেন কয়েকশ দমকলকর্মী।

প্রাকৃতিক এই দুর্যোগ কিছু সময়ের জন্য প্রলয়ংকরী আকার ধারণ করলেও হতাহতের খবর পাওয়া যায়নি। নিরাপদে আছেন অঞ্চলগুলোতে বসবাসরত বাংলাদেশি প্রবাসীরাও। আকস্মিক এ ঝড়ের কারণে মিউনিখ স্টেডিয়ামে পরিকল্পিত বিশ্বখ্যাত ব্যান্ড ‘রোলিং স্টোনের’ কনসার্ট পিছিয়ে দেয়া হয়।

সোনালীনিউজ/এমটিআই

Back to top button