ইউক্রেনে রাশিয়ার শস্য চুরির রিপোর্ট বিশ্বাসযোগ্য : ব্লিংকেন

রাশিয়া বিক্রির জন্য ইউক্রেনের শস্য চুরি করেছে বলে যে সংবাদ প্রকাশিত হয়েছে তাকে বিশ্বাসযোগ্য বলে মন্তব্য করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন। এমনকি রাশিয়া ইউক্রেনকে ভুট্টা রফতানিতেও বাধার সৃষ্টি করছে।

খাদ্য নিরাপত্তা নিয়ে মার্কিন পররাষ্ট্র দফতরের এক সম্মেলনে ব্লিংকেন বলেন, এটি বিশ্বাসযোগ্য খবর। রাশিয়া নিজস্ব মুনাফার জন্য বিক্রির উদ্দেশ্যে ইউক্রেনের শস্য চুরি করেছে।

বিশ্বে গম ও অন্যান্য শস্যের আকস্মিক মূল্য বৃদ্ধির কথা তুলে ধরে তিনি বলেন, এখন রাশিয়া রফতানির জন্য খাদ্য মজুদ করছে।ব্লিংকেন বলেন, যুদ্ধ বিশ্বের খাদ্য নিরাপত্তার ওপর বিপর্যয়কর প্রভাব ফেলেছে। কারণ ইউক্রেন বিশ্বের অন্যতম শস্যভাণ্ডার।

নিউইয়র্ক টাইমসের খবরে সোমবার বলা হয়, রুশ নিয়ন্ত্রিত বন্দর থেকে কিছু মালবাহী জাহাজ ছাড়তে দেখা গেছে। এসব মালবাহী জাহাজে করে রাশিয়া ইউক্রেনের শস্য চুরি করে নিয়ে যাচ্ছে বলে মার্কিন কর্মকর্তারা উল্লেখ করেন।ব্লিংকেন বলেন, কৃষ্ণসাগরের ওডেসা বন্দর থেকে শস্যবাহী জাহাজগুলোকে তাদের নিজস্ব গন্তব্যে যেতে বাধা দিচ্ছে রুশ নৌবাহিনী।

তিনি একে ব্ল্যাকমেইল হিসেবে উল্লেখ করে বলেন, এটি ষ্পষ্টত পুতিনের কৌশল। কারণ শস্যের জন্যে বাদবাকি বিশ্ব তার মুখাপেক্ষী হবে এবং যুদ্ধকে সমর্থন দিতে বাধ্য হবে।

Back to top button