গত শনিবার (৪ জুন) রাতে চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার সোনাইছড়ি ইউনিয়নের কদমরসুল এলাকার বেসরকারি বিএম কনটেইনার ডিপোতে আগুন লেগে বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে ফায়ার সার্ভিসের নয়জন সদস্যসহ শেষ খবর জানা মতে ৪৩ জন নিহত হয়েছেন। এছাড়া দগ্ধ ও আহত হয়ে বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন কয়েকশ মানুষ।

আর চট্টগ্রামের সীতাকুণ্ডে অগ্নিকাণ্ডের সময় কেমিক্যাল থাকা কনটেইনার বিস্ফোরণে নিহত ফায়ারফাইটার আলাউদ্দিন। মৃত্যুর কিছুদিন আগে সহকর্মীদের সঙ্গে গেয়েছিলেন ‘আমরা কর্মী সবাই অগ্নিসেনার দল, জনসেবায় করব আমরা জীবন দান’- এই গানটি। গানটির শুরুতেই ছিল- জনসেবায় করব আমরা জীবন দান। সেই জনসেবায় জানমাল রক্ষার্থে অগ্নিনির্বাপণ করার সময় কনটেইনার বিস্ফোরণে ফায়ারফাইটার আলাউদ্দিনসহ নয়জন ফায়ার কর্মীর মর্মান্তিক মৃত্যু হয়।

মঙ্গলবার (৭ জুন) রাতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সদর দপ্তর থেকে মিডিয়া কর্মকর্তা শাহজাহান সিকদার কিছুদিন আগে ফায়ারফাইটার আলাউদ্দিনের নিজ গলায় গাওয়া একটি গানের ভিডিও সাংবাদিকদের কাছে শেয়ার করেন।

গানটির আরও কয়েকটি লাইন হলো- ‘জনসেবার কাজে করব জীবন দান, দেশের ক্ষতি দেব না হতে থাকতে মোদের প্রাণ। ’ ফায়ারফাইটার আলাউদ্দিন জীবন দিয়ে প্রমাণ করেছেন, দেশের ক্ষতি হতে দেবে না। তার নিজের জীবন বাজি রেখে অন্যের জীবন বাঁচাতে শাহাদাত বরণ করেন।

তিনি আরও জানান, ‘জনসেবার কাজে করব জীবন দান’ শিরোনামের গানটি গেয়েছিলেন ফায়ারফাইটার আলাউদ্দিন। সীতাকুণ্ডের বিএম কনটেইনারের ভয়াবহ বিস্ফোরণসহ অগ্নিকাণ্ডে জনসেবার কাজে জীবন বিসর্জন দিয়ে প্রমাণ করলেন- নিশ্চিত মৃত্যুর ঝুঁকি নিয়েও ওরা পিছু হটতে জানে না। ওরা অকুতোভয়, ওরা আমাদের অহংকার, ওরা বাংলার ফায়ারফাইটার।

সোনালীনিউজ/এমএএইচ

Back to top button