আন্তর্জাতিক সমুদ্র দিবস আজ

আন্তর্জাতিক সমুদ্র দিবস আজ ৮ জুন। ‘যৌথ কর্মে সমুদ্র পাবে পুনরুজ্জীবন’ প্রতিপাদ্যে এবার উদ্যাপিত হতে যাচ্ছে বিশ্ব সমুদ্র দিবস-২০২২। আজ বুধবার সারা বিশ্বে উদ্যাপিত হবে দিবসটি। বাংলাদেশে যথাযথ কর্মসূচির মধ্য দিয়ে বিশ্ব সমুদ্র দিবস উদ্যাপনের আহ্বান জানিয়েছে সমুদ্র ও পরিবেশবিষয়ক সাংবাদিকদের সংগঠন ‘মেরিন জার্নালিস্ট নেটওয়ার্ক (এমজেএন)’। পাশাপাশি দেশে পৃথক সমুদ্রবিষয়ক মন্ত্রণালয় গঠনেরও দাবি জানিয়েছে সংগঠনটি।

এমজেএনের সভাপতি গোলাম মাওলা ও সেক্রেটারি সাজেদ রাজু সংগঠনের পক্ষে গতকাল মঙ্গলবার এক যৌথ বিবৃতিতে এ আহ্বান ও দাবি জানান। বিবৃতিতে বলা হয়, বাংলাদেশ একটি নদীমাতৃক দেশ। নদী বাঁচলে বাংলাদেশ বাঁচবে। নদীর সঙ্গে রয়েছে সমুদ্রের গভীর সম্পর্ক ও যোগসূত্র। সমুদ্রকে সুন্দর ও দূষণমুক্ত রাখলে দেশের নদীগুলো বাঁচবে। অন্যদিকে বাংলাদেশ সমুদ্র তীরবর্তী একটি দেশ। এর রয়েছে ১ লাখ ১৮ হাজার ৮১৩ বর্গ কিলোমিটারের বিশাল সমুদ্রসীমা।

সমুদ্রের সঙ্গে জড়িয়ে রয়েছে ব্লু ইকোনমি বা সুনীল অর্থনীতির বিপুল সম্ভাবনা। আগামী দিনে সাগর অর্থনীতি হবে বাংলাদেশের অর্থনীতির মূল শক্তি। এসব সম্ভাবনাকে কাজে লাগানো, সমুদ্রের বিশাল সম্পদ আহরণ করতে দক্ষ জনশক্তি তৈরি, সমুদ্রদূষণ রোধে কার্যকরী পদক্ষেপ গ্রহণ এবং সমুদ্রসংক্রান্ত সামগ্রিক বিষয় যথাযথভাবে পরিচালনা করতে আলাদা একটি সমুদ্রবিষয়ক মন্ত্রণালয় গঠনের প্রয়োজনীয়তা রয়েছে।

উল্লেখ্য, ১৯৯২ সালে ব্রাজিলের রিও ডি জেনিরোতে অনুষ্ঠিত বিশ্ব ধরিত্রী সম্মেলনে প্রতি বছর ৮ জুন বিশ্ব সমুদ্র দিবস পালনের সিদ্ধান্ত গৃহীত হয়। সে বছরই প্রথম বারের মতো দিবসটি পালন করা হয়। এরপর ২০০৮ সালে জাতিসংঘ বিশ্ব সমুদ্র দিবসের পালনের বিষয়টিকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়।

ইত্তেফাক/কেকে

Back to top button