লাল ব্রিফকেস হাতে সংসদে অর্থমন্ত্রী

২০২২–’২৩ বাজেট উত্থাপনের জন্য অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে পৌঁছেছেন। বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে তিনি লাল রংয়ের ব্রিফকেস হাতে সংসদ ভবনে ঢোকেন। ফেসবুকে তার ভেরিফাইড পেইজে এই যাওয়ার কথা জানা যায়।

আজ অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে বাজেট উপস্থাপন করবেন। এটি তার চতুর্থ বাজেট এবং আওয়ামী লীগ সরকারের ২২ তম বাজেট। আগামী ২০২২-২৩ অর্থবছরের জন্য তিনি যে বাজেট বক্তব্য দেবেন, তার নাম দিয়েছেন ‘কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় পরিবর্তন’।

অর্থমন্ত্রীর ফেসবুক পোস্টে দেওয়া ছবিতে দেখা যায় তিনি, গাড়ি থেকে সংসদ ভবন চত্বরে নামছেন। তার পরনে ঘিয়ে রঙের পাঞ্জাবি, সাদা পায়জামা। পাঞ্জাবির ওপরে কালো রঙের মুজিব কোট। আরেকটি ছবিতে দেখা যায়, তিনি সংসদ ভবনে ঢুকছেন।

অর্থমন্ত্রীর জনসংযোগ কর্মকর্তা গাজী তৌহিদুল ইসলাম জানান, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে ২০২২-২০২৩ অর্থবছরের জাতীয় বাজেট উপস্থাপনের জন্য বেলা সোয়া ১১টায় গুলশানের বাসভবন থেকে জাতীয় সংসদের উদ্দেশ্যে যাত্রা শুরু করেন। দুপুর ১২টার দিকে পৌঁছান তিনি।

নতুন বাজেটের আকার ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা, যা সর্বকালের সবচেয়ে বড় বাজেট। এটি বাস্তবায়ন করতে আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪ লাখ ৩৬ হাজার ২৭১ কোটি টাকা। ফলে ঘাটতি (অনুদানসহ) বাজেট হবে ২ লাখ ৪১ হাজার ৭৯৩ কোটি টাকা, আর অনুদান ব্যতীত ঘাটতির অঙ্ক দাঁড়াবে ২ লাখ ৪৫ হাজার ৬৪ কোটি টাকা।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল নিজেও বলেছেন, ইউক্রেন-রাশিয়ার যুদ্ধে তিনি চাপবোধ করছেন। তবে সবশ্রেণির মানুষ যাতে উপকৃত হন, সেভাবে তিনি বাজেট প্রণয়ন করছেন। ছোট, মাঝারি ও বড় শিল্পোদ্যোক্তারা সবাই উপকৃত হবেন। সাধারণ মানুষের সাধ্যের মধ্যে থাকবে না— এমন কিছু বাজেটে চাপিয়ে দেবেন না বলে তিনি আশ্বস্ত করেছেন।

Back to top button