আরেক দফা বাড়লো সয়াবিন তেলের দাম

দেশে আরেক দফা সয়াবিন তেলের দাম বাড়ানো হয়েছে। নতুন করে লিটারপ্রতি দাম ৫ থেকে ৭ টাকা বাড়ানো হয়েছে। বৃহস্পতিবার (৯ জুন) বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব খন্দকার নুরুল হক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে নতুন দাম ঘোষণা করা হয়েছে। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে- প্রতিলিটার খোলা সয়াবিন তেল ১৮০ টাকা থেকে ১৮৫ টাকা করা হয়েছে। বোতলজাত সয়াবিন তেল লিটারপ্রতি ১৯৮ থেকে ২০৫ টাকা করা হয়েছে। ৫ লিটারের বোতল তেল ৯৮৫ থেকে ৯৯৭ টাকা করা হয়েছে।

এ ছাড়া পাম তেলের দাম কিছুটা কমানো হয়েছে। ১৭২ টাকা থেকে ১৫৮ টাকা করা হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয় থেকে আরও বলা হয়েছে, প্রতি লিটার খোলা সয়াবিন তেল মিল গেটে ১৮০ টাকা, পরিবেশক পর্যায়ে ১৮২ টাকা এবং খুচরা পর্যায়ে ১৮৫ টাকায় বিক্রি হবে। আর এক লিটারের বোতল মিলে ১৯৫ টাকা, পরিবেশকে ১৯৯ টাকা এবং খুচরায় ২০৫ টাকা, ৫ লিটারের বোতল মিলে ৯৫২ টাকা, পরিবেশকে ৯৭২ টাকা এবং ভোক্তায় ৯৯৭ টাকা।

এ ছাড়া পাম তেল মিলে ১৫৩ টাকা, পরিবেশকে ১৫৫ টাকা এবং খুচরায় ১৫৮ টাকা নির্ধারণ করা হয়ছে। নির্ধারিত দামের চেয়ে কেউ বেশি দামে বিক্রি করলে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন অনুযায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানিয়েছে মন্ত্রণালয়।

সোনালীনিউজ/আইএ

Back to top button