একাদশে ভর্তি : রাজধানীর কোন কলেজে রয়েছে কত আসন

৯টি সাধারণ বোর্ড, মাদরাসা এবং কারিগরি বোর্ডের এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ হয় গত ৩০ ডিসেম্বর। এবার মোট ২২ লাখ ৪০ হাজার ৩৯৫ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেন ২০ লাখ ৯৬ হাজার ৫৪৬ জন। পাসের হার ৯৩ দশমিক ৫৮ শতাংশ। মোট জিপিএ-৫ পেয়েছেন ১ লাখ ৮৩ হাজার ৩৪০ শিক্ষার্থী।

জিপিএ-৫ এ সবার উপরে রয়েছে ঢাকা বোর্ডের শিক্ষার্থীরা, এ শিক্ষা বোর্ডের ৪৯ হাজার ৫৩০ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। এরই মধ্যে গত ৮ জানুয়ারি থেকে শুরু হয়েছে একাদশ শ্রেণিতে ভর্তির অনলাইন আবেদন।

এবারও ডিজিটাল লটারির মাধ্যমে কলেজ পাবে শিক্ষার্থীরা। ক্লাস শুরু হবে ২ মার্চ থেকে। রাজধানীর সেরা কলেজগুলোতে পড়ার ইচ্ছা থাকে মেধাবী শিক্ষার্থীদের। সেরা কলেজগুলোতে ভর্তির যোগ্যতা ও আসন সংখ্যা নিয়ে ঢাকা পোস্টের এ আয়োজন।

নটর ডেম কলেজ : নটর ডেম কলেজে মোট আসন আছে মোট ৩ হাজার ২৭০টি। এর মধ্যে বিজ্ঞানের বাংলা মাধ্যমে ১৮০০ আর ইংরেজি ভার্সনে ৩০০টি, ব্যবসায় শিক্ষায় ৭৬০টি আর মানবিকে ৪১০টি আসন রয়েছে। এখানে ভর্তির আবেদন করতে বিজ্ঞানের বাংলা মাধ্যম ও ইংরেজি ভার্সনে জিপিএ ৫.০০ (উচ্চতর গণিতসহ), ব্যবসায় শিক্ষায় জিপিএ ৪.০০ আর মানবিকে জিপিএ ৩.০০ লাগবে।

এসএসসিতে অবশ্যই উচ্চতর গণিত ও জীববিজ্ঞান বিষয় থাকতে হবে। এসএসসিতে বাংলা মাধ্যমের শিক্ষার্থীরা ইংরেজি ভার্সনের জন্য আবেদন করতে পারবে না।

রাজউক উত্তরা মডেল কলেজ : রাজউক উত্তরা মডেল কলেজে আসন সংখ্যা ১ হাজার ৭০৪টি। এর মধ্যে বিজ্ঞানের বাংলা মাধ্যমে মর্নিং শিফটে ৩৩২টি আর ডে শিফটে ৪১৫টি, ইংরেজি ভার্সনে মর্নিং আর ডে শিফটে আসন আছে ১৭৭টি করে; ব্যবসায় শিক্ষা বাংলা মাধ্যমের মর্নিং শিফটে ২৪১টি আর ডে শিফটে ১৬৪টি, ইংরেজি ভার্সনের মর্নিং শিফটে ৫৮টি, মানবিকে মর্নিং আর ডে শিফটে ৭০টি করে আসন রয়েছে।

এখানে আবেদন করতে বিজ্ঞান বিভাগে বাংলা ও ইংরেজি ভার্সনে জিপিএ ৫.০০, ব্যবসায় শিক্ষায় ৪.২৫ আর মানবিকে ৪.০০ লাগবে।

ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ : ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজে আসন আছে ১ হাজার ১৪টি। এর মধ্যে বিজ্ঞানের বাংলা মাধ্যমে ডে শিফটে ৩২৬টি আর মর্নিং শিফটে ৩২৪টি, ইংরেজি ভার্সনে ডে শিফটে ৭০টি আর মর্নিং শিফটে ৭১টি, ব্যবসায় শিক্ষায় মর্নিং আর ডে শিফটে ৫৫টি করে, মানবিকে মর্নিং শিফটে ৫৮ আর ডে শিফটে ৫৫টি আসন রয়েছে। এখানে বিজ্ঞান বিভাগে ওই প্রতিষ্ঠান থেকে পাস করা শিক্ষার্থীদের জিপিএ-৪.৭৫ চাওয়া হয়েছে। আর অন্য প্রতিষ্ঠানের ক্ষেত্রে জিপিএ-৫.০০ চাওয়া হয়েছে। ব্যবসায় শিক্ষা বিভাগে ওই প্রতিষ্ঠান ও বাইরের জন্য জিপিএ-৪.৫০ চাওয়া হয়েছে। মানবিক বিভাগে প্রতিষ্ঠান ও বাইরের জন্য লাগবে জিপিএ-৪.২৫।

আদমজী ক্যান্টনমেন্ট পাবলিক কলেজ : এ কলেজে মোট আসন আছে ২ হাজার ২০০টি। এর মধ্যে বিজ্ঞানের বাংলা মাধ্যমে ১৪০০টি আর ইংরেজি ভার্সনে ২৮০টি, ব্যবসায় শিক্ষার বাংলা মাধ্যমে ৩০০টি আর ইংরেজি ভার্সনে ১২০টি এবং মানবিকে আসন রয়েছে ১০০টি। এখানে বিজ্ঞানে জিপিএ ৫.০০, মানবিক আর ব্যবসায় শিক্ষায় লাগবে জিপিএ ৪.৭৫।

মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ : মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে আসন আছে ১ হাজার ১৬৫টি। এর মধ্যে বিজ্ঞানের বাংলা মাধ্যমে ৬৫০টি আর ইংরেজি ভার্সনে ৮৫টি, ব্যবসায় শিক্ষায় ২৪০টি আর মানবিকে ১৯০টি আসন রয়েছে। এখানে ভর্তি হতে বিজ্ঞানে জিপিএ ৫.০০, ব্যবসায় শিক্ষায় ৪.৫০ আর মানবিকে ৩.০০ লাগবে।

সরকারি বিজ্ঞান কলেজ : সরকারি বিজ্ঞান কলেজে আসন আছে ১ হাজার ২৪৫টি। এখানে ভর্তি হতে জিপিএ ৫.০০ চাওয়া হয়েছে।

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ : ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে আসন আছে ২ হাজার ৩৭৬টি। মেয়েদের ওই কলেজে বিজ্ঞানের বাংলা মাধ্যমে ১ হাজার ৬৬৬টি আর ইংরেজি ভার্সনে ১৬০টি, ব্যবসায় শিক্ষায় ৩০১টি আর মানবিকে ২৪৯টি আসন রয়েছে। এখানে বিজ্ঞানে ৫.০০, ব্যবসায় শিক্ষায় ৪.৫০ আর মানবিকে ৪.০০ লাগবে।

হলিক্রস কলেজ : হলিক্রস কলেজে এবার আসন আছে ১ হাজার ৩৩০টি। এর মধ্যে বিজ্ঞানে ৭৮০টি, ব্যবসায় শিক্ষায় ২৮০টি আর মানবিকে ২৭০টি আসন রয়েছে। এক্ষেত্রে এসএসসিতে অবশ্যই উচ্চতর গণিত ও জীববিজ্ঞান বিষয় থাকতে হবে। এখানে বিজ্ঞানে জিপিএ ৫.০০, ব্যবসায় শিক্ষায় ৪.০০ আর মানবিকে চাওয়া হয়েছে জিপিএ ৩.০০। বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষায় জিপিএ ৪.০০ পাওয়া শিক্ষার্থীরা মানবিকে আর বিজ্ঞান থেকে ৪.২৫ পাওয়া শিক্ষার্থীরা ব্যবসায় শিক্ষা বিভাগের জন্য আবেদন করতে পারবে।

বিএএফ শাহীন কলেজ, কুর্মিটোলা শাখা : বিএএফ শাহীন কলেজ, কুর্মিটোলা শাখায় আসন আছে ১ হাজার ২২০টি। এর মধ্যে বিজ্ঞানের বাংলা মাধ্যমে ৬০০টি আর ইংরেজি ভার্সনে ১২০টি, ব্যবসায় শিক্ষায় ৩০০টি আর মানবিকে আছে ২০০টি আসন। এখানে বিজ্ঞানে জিপিএ ৫.০০, মানবিকে ৩.৫০ আর ব্যবসায় শিক্ষায় ৪.২৫ লাগবে। কলেজটির জাহাঙ্গীর গেট শাখায় আসন আছে ১ হাজার ৯৩৫টি। এর মধ্যে বিজ্ঞানের বাংলা মাধ্যমে ৮৫০টি আর ইংরেজি ভার্সনে ১৪০টি, ব্যবসায় শিক্ষার বাংলা মাধ্যমে ৫৫০টি আর ইংরেজি ভার্সনে ১২৫টি এবং মানবিকে আছে ২৭০টি আসন। এখানে বিজ্ঞানে জিপিএ ৫.০০, মানবিকে ৩.০০ আর ব্যবসায় শিক্ষার বাংলা মাধ্যমে ৪.০০ ও ইংরেজি ভার্সনে ৩.৭৫ লাগবে।

বাংলাদেশ নেভী কলেজ : বাংলাদেশ নেভী কলেজে আসন আছে ৯৫০টি। এর মধ্যে বিজ্ঞানে ৪৪০টি, ব্যবসায় শিক্ষায় ৩৯০টি ও মানবিকে ১২০টি। এখানে বিজ্ঞানে জিপিএ ৫.০০, ব্যবসায় শিক্ষায় ৪.০০ আর মানবিকে ৩.০০ চাওয়া হয়েছে।

ঢাকা কলেজ : ঢাকা কলেজে আসন আছে ১ হাজার ২০০টি। এর মধ্যে বিজ্ঞানে ৯০০টি, ব্যবসায় শিক্ষায় ১৫০টি আর মানবিকে আসন আছে ১৫০টি। এখানে বিজ্ঞানে জিপিএ ৫.০০, ব্যবসায় শিক্ষায় ৪.৭৫ আর মানবিকে ৪.৫০ লাগবে।

ঢাকা সিটি কলেজ : ঢাকা সিটি কলেজে আসন আছে ৩ হাজার ৭৬২টি। এর মধ্যে বিজ্ঞানের বাংলা মাধ্যমে ছেলেদের ১০০০ আর মেয়েদের ৬০০টি, ইংরেজি ভার্সনে ছেলে আর মেয়েদের ১৫০টি করে। ব্যবসায় শিক্ষায় বাংলা মাধ্যমে ছেলে আর মেয়েদের ৭০০টি করে আর ইংরেজি ভার্সনে ছেলে আর মেয়েদের ১৫০টি করে। মানবিকে ছেলেদের ৮৭টি আর মেয়েদের ৭৫টি। এখানে বিজ্ঞানের বাংলা মাধ্যমে জিপিএ ৫.০০ আর ইংরেজি ভার্সনে ৪.৭৫, মানবিক আর ব্যবসায় শিক্ষায় ৩.৫০ চাওয়া হয়েছে।

বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ পাবলিক কলেজ : এ কলেজে আসন আছে ১ হাজার ৯৮০টি। এর মধ্যে বিজ্ঞানের বাংলা মাধ্যমে ছেলেদের ৬৬০টি, মেয়েদের ৪৪০টি আর ইংরেজি ভার্সনে যৌথ আসন আছে ১২০টি; ব্যবসায় শিক্ষায় ছেলেদের ৩০০টি আর মেয়েদের ২৪০টি এবং মানবিকে ছেলেদের ১৮০টি আর মেয়েদের ১৬০টি আসন রয়েছে। এখানে বিজ্ঞানে বাংলা মাধ্যমে জিপিএ ৫.০০, ইংলিশ ভার্সনে ৪.৫০, মানবিক আর ব্যবসায় শিক্ষায় ৩.০০ লাগবে।

মিরপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ : রাজধানীর এ কলেজটিতে মোট আসন সংখ্যা ৬১০টি। এর মধ্যে বিজ্ঞানের বাংলা মাধ্যমে ৩৭০টি আর ইংরেজি ভার্সনে ৮০টি, ব্যবসায় শিক্ষা ও মানবিকে আছে ৮০টি করে আসন। এখানে বিজ্ঞানের বাংলা মাধ্যমে জিপিএ ৫.০০ আর ইংলিশ ভার্সনে ৪.৫০, ব্যবসায় শিক্ষায় ৪.০০ আর মানবিকে ৩.০০ চাওয়া হয়েছে।

বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ : বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজে আসন আছে ২ হাজার ২০টি। এর মধ্যে বিজ্ঞানের বাংলা মাধ্যমে ছেলে আর মেয়েদের ৫২০টি করে আর ইংরেজি ভার্সনে যৌথ আসন আছে ২৩০টি; ব্যবসায় শিক্ষায় বাংলা মাধ্যমে ছেলে আর মেয়েদের ২০০টি করে আর ইংরেজি ভার্সনে আছে ১০০টি এবং মানবিকে ছেলে আর মেয়েদের ১২৫টি করে আসন রয়েছে। এখানে বিজ্ঞানে জিপিএ ৫.০০, মানবিক আর ব্যবসায় শিক্ষায় ৩.০০ লাগবে।

শহীদ বীর উত্তম লে. আনোয়ার গার্লস স্কুল অ্যান্ড কলেজ : শহীদ বীর উত্তম লে. আনোয়ার গার্লস স্কুল অ্যান্ড কলেজে আসন আছে ১ হাজার ১২০টি। এর মধ্যে বিজ্ঞানের বাংলা মাধ্যমে ৫৬০টি ও ইংরেজি ভার্সনে ৮০টি, ব্যবসায় শিক্ষায় ৩০০টি আর মানবিকে আসন রয়েছে ১৮০টি। এখানে বিজ্ঞানে জিপিএ ৫.০০, ব্যবসায় শিক্ষায় ৩.৮৩ আর মানবিকে লাগবে ৩.৫০।

সেন্ট যোসেফ উচ্চ মাধ্যমিক বিদ্যালয় : সেন্ট যোসেফ উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে ৭৬০টি আসন রয়েছে। এর মধ্যে বিজ্ঞানের বাংলা মাধ্যমে ৪২০টি আর ইংরেজি ভার্সনে ৮০টি, ব্যবসায় শিক্ষায় ১৭০টি আর মানবিকে আসন আছে ৯০টি। এখানে বিজ্ঞানে জিপিএ ৫.০০, ব্যবসায় শিক্ষায় ৩.৫ আর মানবিকে লাগবে ২.৫। বিজ্ঞানের ক্ষেত্রে এসএসসিতে অবশ্যই উচ্চতর গণিত ও জীববিজ্ঞান বিষয় থাকতে হবে।

ড. মাহবুবুর রহমান মোল্লা কলেজ : ড. মাহবুবুর রহমান মোল্লা কলেজে আছে ২ হাজার ৪৮৫টি। এর মধ্যে বিজ্ঞানে ছেলেদের ১১৫০টি আর মেয়েদের আছে ৫১০টি, ব্যবসায় শিক্ষায় ছেলেদের ৩০০টি আর মেয়েদের ২২৫টি এবং মানবিকে ছেলে ও মেয়েদের ১৫০টি করে আসন রয়েছে। এখানে বিজ্ঞানে জিপিএ ৪.৭২ আর ব্যবসায় শিক্ষা ও মানবিকে লাগবে ৩.৫০।

ন্যাশনাল আইডিয়াল কলেজ : ন্যাশনাল আইডিয়াল কলেজে আসন আছে ১ হাজার ৫৫টি। এর মধ্যে বিজ্ঞানে ৫২৫টি, ব্যবসায় শিক্ষায় ৪৩০টি আর মানবিকে আসন আছে ১০০টি। এখানে বিজ্ঞানে জিপিএ ৫.০০, ব্যবসায় শিক্ষায় জিপিএ ৩.৫০ আর মানবিকে লাগবে ২.৫।

সরকারি মোহাম্মদপুর মডেল স্কুল অ্যান্ড কলেজ : সরকারি মোহাম্মদপুর মডেল স্কুল অ্যান্ড কলেজে আসন আছে ৭৬০টি। এর মধ্যে বিজ্ঞানে ছেলেদের ২২০টি আর মেয়েদের ১৮০টি, ব্যবসায় শিক্ষায় ছেলে আর মেয়েদের ১২০টি এবং মানবিকে ছেলে আর মেয়েদের ৬০টি করে আসন রয়েছে। এখানে ছেলে আর মেয়েদের আলাদা আলাদা যোগ্যতা চাওয়া হয়েছে। বিজ্ঞানে ছেলেদের ক্ষেত্রে জিপিএ ৪.৭৫ আর মেয়েদের ক্ষেত্রে ৪.৫০; ব্যবসায় শিক্ষায় ছেলেদের ৩.৭৫ আর মেয়েদের ৩.৫০, মানবিকে ছেলেদের ৩.৫০ আর মেয়েদের চাওয়া হয়েছে ৩.২৫।

মোহাম্মদপুর সরকারি কলেজ : মোহাম্মদপুর সরকারি কলেজে আসন আছে ৯৮৫টি। এর মধ্যে বিজ্ঞানে ৪১০টি, ব্যবসায় শিক্ষায় ৪০০টি আর মানবিকে ১৭৫টি। এখানে বিজ্ঞানে লাগবে জিপিএ ৪.৭৫, ব্যবসায় শিক্ষায় ৩.৭৫ আর মানবিকে ৩.৫০।

ঢাকা কমার্স কলেজ : ঢাকা কমার্স কলেজে আসন আছে ৪ হাজার ৭০০টি। এর মধ্যে বিজ্ঞানের বাংলা মাধ্যমে ১৬০০টি আর ইংরেজি ভার্সনে ১০০টি। ব্যবসায় শিক্ষায় বাংলা মাধ্যমে ২৯০০টি আর ইংরেজি ভার্সনে ১০০টি। এখানে ব্যবসায় শিক্ষা ও মানবিকে জিপিএ ৩.৫০ আর বিজ্ঞানে লাগবে ৪.০০।

শহীদ পুলিশ স্মৃতি কলেজে : শহীদ পুলিশ স্মৃতি কলেজে আসন আছে ৮৮০টি। এর মধ্যে বিজ্ঞানে ছেলে আর মেয়েদের ৩২০টি করে, ব্যবসায় শিক্ষায় ছেলে আর মেয়েদের ৮০টি করে আর মানবিকে ছেলে ও মেয়েদের ৪০টি করে আসন রয়েছে। এখানে বিজ্ঞানে জিপিএ ৪.৮৯, ব্যবসায় শিক্ষায় ৩.২৫ আর মানবিকে ৩.০০ লাগবে।

উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয় : উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে আসন আছে ৫০০টি। এর মধ্যে বিজ্ঞানে ৩০০টি আর ব্যবসায় শিক্ষায় ২০০টি। এখানে বিজ্ঞানে জিপিএ ৫.০০ আর ব্যবসায় শিক্ষায় ৩.৫০ লাগবে।

সোনালীনিউজ

Back to top button