ঢাকাই সিনেমার খলনায়িকারা এখন কে কোথায়

যেকোনো ছবিতেই খলনায়ক-খলনায়িকা থাকে। ছবির গল্প ফুটিয়ে তুলতে প্রধান নায়ক-নায়িকাদের সাথে তাদেরও অবদান কোনো অংশে কম নয়। ঢাকাই ছবির সূচনালগ্ন থেকেই খলনায়িকার চরিত্রে অভিনয় করেছেন অনেকে। সুঅভিনয় দিয়ে দর্শকহৃদয় জয় করেছেন তারা। তাদের অনেকেই

আজ বেঁচে নেই। আবার অনেকেই বেঁচে আছেন। কয়েকজনকে নিয়ে আজকের আলোচনা।

নূতন

একসময়ের জনপ্রিয় নায়িকা নূতন বর্তমানে খলনায়িকার চরিত্রে অভিনয় করছেন। ‘মাই নেম ইজ খান’সহ বেশ কিছু ছবিতে খলনায়িকা হয়েছেন। বজলুর রাশেদের ‘দেশ নায়ক’ ছবিতে নূতনও খলনায়িকা হিসেবে চুক্তিবদ্ধ হয়েছেন।

অরুণা বিশ্বাস

অরুণা বিশ্বাসও বর্তমানে খলনায়িকার চরিত্রে অভিনয় করছেন। সম্প্রতি মুক্তি পাওয়া ‘দুলাভাই জিন্দাবাদ’ ছবিতে খলনায়িকার ভূমিকায় অভিনয় করে প্রশংসা কুড়ান অরুণা। তিনি ইতিবাচক চরিত্রের পাশাপাশি নেতিবাচক চরিত্রেও অভিনয় করে যেতে চান বলে জানান।

রিনা খান

রিনা খানকে নতুন করে পরিচয় করিয়ে দেয়ার মত কিছু্ই নেই। অনেক ছবিতে দর্শকগণ তাকে খলনায়িকার চরিত্রে দেখেছেন। এ পর্যন্ত প্রায় পাঁচ শতাধিক ছবিতে অভিনয় করেছেন তিনি।

রিনা খানের প্রকৃত নাম সেলিমা সুলতানা। সত্তরের দশক থেকে অভিনয় করছেন তিনি। শুরু থেকেই খলচরিত্রে দক্ষ অভিনয় করছেন তিনি। খলনায়িকা চরিত্রে অভিনয় করে স্বাচ্ছন্দ্য বোধ করেন বলে জানান তিনি। রিনা খান বলেন, এখন হাতে ছবির সংখ্যা কম। ছবি নির্মাণের সংখ্যা কমে গেছে এবং তিনি যে ধরনের চরিত্রে অভিনয় করেন তা এখনকার ছবিতে তেমন থাকে না। পরম তৃপ্তি নিয়ে তিনি বলেন, চলচ্চিত্র জগৎ থেকে আমার প্রাপ্তি পুরো ষোলোআনা। এ অঙ্গনে না এলে আজ আমার যশ, খ্যাতি, অর্থবিত্ত কিছুই থাকত না। জীবনের শেষ দিন পর্যন্ত অভিনয় করে যেতে চান খলনায়িকা রিনা খান।

দুলারী

আশির দশক থেকে এখন পর্যন্ত খলচরিত্রে অভিনয় করছেন দুলারী। পরোপকারী ও সমাজসেবক হিসেবে তার যথেষ্ট সুনাম রয়েছে। প্রায় পাঁচ শতাধিক ছবিতে কাজ করেছেন এবং এখনো অভিনয়ে সক্রিয় রয়েছেন। দুলারী সম্প্রতি বজলুর রাশেদের ‘দেশ নায়ক’ ছবিতে চুক্তিবদ্ধ হয়েছেন।

শবনম পারভীন

শবনম পারভীন ১৯৮৫ সালে কে এম আইয়ুবের ‘আগুন পানি’ চলচ্চিত্রে নায়িকার ভূমিকায় অভিনয় করেন। ১৯৮৬ সালে ‘শুকতারা’ ছবিতে খলনায়িকা চরিত্রে প্রথম অভিনয় তার।

এ পর্যন্ত শতাধিক ছবিতে খলনায়িকা হিসেবে কাজ করেছেন তিনি। চলচ্চিত্রে আসার আগে মঞ্চে অভিনয় করতেন তিনি। শবনম বলেন, গ্রুপ থিয়েটারের একটি নাটকে আমার অভিনয় দেখে আইয়ুব সাহেব তার ‘আগুন পানি’ ছবিতে কাজের সুযোগ করে দেন। এ পর্যন্ত শতাধিক ছবিতে খলনায়িকা হিসেবে কাজ করেছেন তিনি। ছোট পর্দায়ও রয়েছে তার ব্যস্ততা। দীর্ঘদিন ধরে হানিফ সংকেতের ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদির নাট্যাংশে নানীর চরিত্রে অভিনয় করছেন তিনি।

জাহানারা ভূঁইয়া

অভিনেত্রী জাহানারা ভূঁইয়া সত্তরের দশকে চলচ্চিত্রে যুক্ত হন। একাধারে অভিনেত্রী, গীতিকার ও নির্মাতা হিসেবে কাজ করেছেন জাহানারা।

চলচ্চিত্রে তার আত্মপ্রকাশ গীতিকার হিসেবে। স্বামী চিত্রপরিচালক সিরাজুল ইসলামের ‘নিমাই সন্ন্যাসী’ ছবিতে প্রথম গান লেখেন। আশির দশকে ‘সত্মা’ ছবিতে খলনায়িকা চরিত্রে অভিনয় শুরু। তাছাড়া চরিত্রাভিনেত্রী হিসেবেও কাজ করেছেন তিনি। এ পর্যন্ত প্রায় তিন শতাধিক ছবিতে অভিনয় করেন এই অভিনেত্রী। ‘সিঁদুর নিওনা মুছে’ তার পরিচালিত ছবি। শিশুশিল্পী চরিত্রে একসময় অভিনয় করা শিরীন জাহান আঁখি তার কন্যা।

Back to top button