কে এই ব্যক্তি? যার অনুমতি ছাড়া কোনো কাজ করেন না মুকেশ আম্বানি

আন্তর্জাতিক ডেস্ক : মুকেশ আম্বানির (Mukesh Ambani) পরিচিতি আজ শুধু ভারতেই (India) নয়, সারা বিশ্বই তাকে এক নামে চেনে। বর্তমানে গৌতম আদানি (Gautam Adani) ভারতের ধনীতম ব্যক্তি হয়েছেন, এর আগে আম্বানিই ছিলেন ভারত তথা এশিয়ার সবচেয়ে প্রতিপত্তি সম্পন্ন মানুষ। একজন বিখ্যাত ব্যবসায়ী হওয়ার সুবাদে সারা বিশ্বের ব্যবসায়ী মহলে তার আলাদাই খ্যাতি রয়েছে।

তিনি সারা জীবন শক্ত হাতে ব্যাবসা চালিয়ে প্রচুর অর্থ উপার্জন করেছেন, এবং বর্তমানে এই সম্পত্তির বহর আরো বাড়তে চলেছে বলেই জানা যাচ্ছে। কিন্তু হঠাতই তিনি সংবাদপত্রের শিরোনামে। যদিও শিরোনামে তিনি প্রায়ই আসেন, কিন্তু এবারের কারণ জানলে অবাক হতে বাধ্য আপনিও।

ব্যাবসা (Business) চালাতে গেলে অনেকেরই মন্ত্রণার প্রয়োজন হয়। কিন্তু আম্বানির মত দক্ষ ব্যবসায়ীরও যে একজন পরামর্শদাতার প্রয়োজন হয় তা ভেবেই অবাক নেটবাসি। শুনলে অবাক হবেন বিশ্বখ্যাত আম্বানি ব্যাবসার প্রয়োজনে একজন ব্যক্তিকে নিজের ভগবান বলে পূজা করেন। আর এই কারণেই তিনি রয়েছেন সংবাদপত্রের শিরোনামে। আর আম্বানি যাকে ইশ্বর রূপে পুজো করেন তার নাম রমেশ ভাই ওঝা।

এমনকি সম্প্রতি এমনও তথ্য সামনে এসেছে যে, আম্বানি তাকে জিজ্ঞাসা না করে এক পা’ও ফেলেন না। অবশ্য শুধু মুকেশ আম্বানিই নন, তার গোটা পরিবার তাকে নিজেদের গুরু বলে মনে করেন। বর্ষীয়ান রমেশ ভাই ওঝার থেকে আম্বানি পরিবারের সমস্ত সদস্যই উপদেশ নেন। এছাড়া এমনও তথ্য সামনে এসেছে যে, আজ আম্বানি পরিবারের এত সম্পত্তির পিছনেও রয়েছে ওই একজনেরই হাত। এবং আম্বানি যে তার গুরুর কাছে আদেশ না নিয়ে কিছু করেননা, সেইটা জেনেই অবাক সাধারণ মানুষ।

Back to top button