যুক্তরাজ্যের শীর্ষ সাংবাদিকদের রাশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা

ব্রিটিশ গণমাধ্যমে কাজ করা কয়েকজন সাংবাদিকের রাশিয়ায় প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। ইউক্রেন যুদ্ধ নিয়ে ‘পক্ষপাতমূলক’ সংবাদ প্রকাশের অভিযোগে এবং রুশ সরকারি-কর্মকর্তাদের ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞার পাল্টা জবাবে এ পদক্ষেপ নিয়েছে রাশিয়া।

নিষেধাজ্ঞার আওতায় আছেন ইউক্রেন থেকে খবর পাঠানো বিবিসির সাংবাদিক ক্লিভ মাইরি, ওরলা গুয়েরিন এবং নিক রবিনসন। ২৯ জনের তালিকায় আছেন বিবিসির মহাপরিচালক টিম ডেভি।

স্কাই টিভি, দ্য টাইমস, গার্ডিয়ান, চ্যানেল ফোর ও আইটিভি সাংবাদিকেরাও আছেন এ তালিকায়।

গতকাল মঙ্গলবার রাশিয়া বিবিসির সম্পাদক ও বিশিষ্ট সাংবাদিকদের পাশাপাশি প্রতিরক্ষা কর্মকর্তাসহ মোট ৪৯ জন ব্রিটিশ নাগরিককে কালো তালিকাভুক্ত করেছে বলে জানিয়েছে দ্য ফাইন্যান্সিয়াল টাইমস এবং বিবিসি।

রুশ পররাষ্ট্রমন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, কালো তালিকায় থাকা ব্রিটিশ সাংবাদিকেরা রাশিয়া এবং ইউক্রেন ও দনবাসে ঘটে চলা ঘটনাবলী নিয়ে ইচ্ছাকৃতভাবে মিথ্যা এবং একপেশে তথ্য ছড়াচ্ছে। তাদের এ পক্ষপাতদুষ্ট মূল্যায়ন দিয়ে তারা ব্রিটিশ সমাজে রাশিয়াবিদ্বেষও বাড়াচ্ছে।

কালো তালিকায় থাকা শীর্ষ সাংবাদিকদের মধ্যে আছেন—দ্য টাইমস এর সম্পাদক জন উইদারো, দ্য টেলিগ্রাফের সম্পাদক ক্রিস ইভান্স, দ্য গার্ডিয়ানের প্রধান সম্পাদক ক্যাথরিন ভিনার এবং ডেইলি মেইলের সম্পাদক টেড ভেরাইটি।

আরও আছেন স্কাই নিউজের সংবাদদাতা স্টুয়ার্ট রামসে, দ্য গার্ডিয়ানের শাউন ওয়াকার এবং লুক হার্ডিং, বিবিসির সংবাদদাতা নিক বেক এবং পল এডামস। এ ছাড়া রয়েছেন কয়েক জন টিভি উপস্থাপক ও কলামিস্ট।

Back to top button