শীর্ষস্থান পুনরুদ্ধার জো রুটের

দলের ব্যর্থতার কারণে নেতৃত্ব হারালেও ব্যাট ঠিকই হাসছে জো রুটের। একের পর এক রেকর্ড গড়ছেন ইংলিশ ব্যাটার। সবশেষ নিউজিল্যান্ডের বিপক্ষে ট্রেন্ট ব্রিজ টেস্টে রানসংখ্যার দিক থেকে ভারতীয় কিংবদন্তি সুনীল গাভাস্কার ও পাকিস্তানের সাবেক ব্যাটার ইউনিস খানকে পেছনে ফেলেন। দুর্দান্ত ফর্মে থাকা রুট এবার পেলেন নৈপুণ্যের স্বীকৃতি। টেস্ট র‌্যাঙ্কিংয়ে অস্ট্রেলিয়ার মার্নাস ল্যাবুশেনকে টপকে শীর্ষস্থান পুনরুদ্ধার করেছেন রুট।
গত সপ্তাহের পারফরম্যান্সের ভিত্তিতে আজ ছেলেদের টেস্ট র‌্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে আইসিসি।চারে থেকে লর্ডস টেস্ট শুরু করেন রুট। সেই টেস্টে দুর্দান্ত সেঞ্চুরি হাঁকিয়ে র‌্যাঙ্কিংয়ের দ্বিতীয় স্থানে উঠে আসেন রুট।

ট্রেন্ট ব্রিজ টেস্টে ১৭৬ রানের দারুণ ইনিংস খেলে এবার দখল করলেন শীর্ষস্থান। রুটের রেটিং পয়েন্ট ৮৯৭। দুইয়ে থাকা ল্যাবুশেনের পয়েন্ট ৮৯২। শ্রীলঙ্কার মাঠে দুই ম্যাচ টেস্ট সিরিজ খেলে শীর্ষস্থান পুনরুদ্ধারের সুযোগ রয়েছে অস্ট্রেলিয়ান ব্যাটার ল্যাবুশেনের।

ব্যাটারদের শীর্ষ দশে আর কোনো পরিবর্তন ঘটেনি।

বিজ্ঞাপন

স্টিভ স্মিথ তৃতীয়, বাবর আজম চতুর্থ এবং কেন উইলিয়ামসন রয়েছেন পঞ্চম স্থানে।
র‌্যাঙ্কিংয়ে লম্বা লাফ দিয়েছেন নিউজিল্যান্ডের ড্যারিল মিচেল। ৩৩ ধাপ এগিয়ে ১৭তম স্থানে রয়েছেন তিনি। ইংল্যান্ডের বিপক্ষে ট্রেন্ট ব্রিজ টেস্টে প্রথম ইনিংসে ১৯০ রান করেন এই কিউই ব্যাটার

দ্বিতীয় ইনিংসে অপরাজিত থাকেন ৬৯ রানে।
বোলারদের র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ পিছিয়ে ষষ্ঠ স্থানে রয়েছে কাইল জেমিসন। তিন নম্বরে রয়েছেন ভারতীয় পেসার জাসপ্রীত বুমরাহ। চারে পাকিস্তানের শাহীন শাহ আফ্রিদি এবং পাঁচে রয়েছেন দক্ষিণ আফ্রিকান পেসার কাগিসো রাবাদা। বোলারদের র‌্যাঙ্কিংয়ে অবনতি হয়েছে ব্যাট হাতে রেকর্ড গড়া ট্রেন্ট বোল্টের। ১১তম ব্যাটার হিসেবে সর্বোচ্চ টেস্ট রান সংগ্রাহক এই পেসার ৪র্থ স্থান থেকে নেমে গেছেন নয়ে। টিম সাউদি পাঁচ থেকে নেমে গেছেন ১৩তম স্থানে।

Back to top button