মহানবীকে কটূক্তির নিন্দা জানাল যুক্তরাষ্ট্র

মহানবী হজরত মোহাম্মদ সা:-কে নিয়ে নূপুর শর্মাসহ দুই বিজেপি নেতার মন্তব্যের তীব্র নিন্দা জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। মুসলিম দেশগুলোর পর যুক্তরাষ্ট্র নূপুরের বিরোধিতা করায় ভারতের ওপর আরো চাপ বাড়ল।

মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র নেড প্রাইস বলেন, ‘আমরা বিজেপির দুই পদাধিকারীর মন্তব্যের নিন্দা করছি। ভারতে মানবাধিকার রক্ষা এবং ধর্মীয় স্বাধীনতা নিয়ে যুক্তরাষ্ট্র নিয়মিত ভারত সরকারের সাথে যোগাযোগ রাখছে। আমরা মানবাধিকার রক্ষাকে গুরুত্ব দেয়ার জন্য ভারত সরকারকে উৎসাহিত করছি।’

শুক্রবার (১৭ জুন) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি। ভারতে সংখ্যালঘুদের অধিকার তথা মানবাধিকার নিয়ে ইতোপূর্বে সরব হয়েছে যুক্তরাষ্ট্র। জুনেই যুক্তরাষ্ট্র স্টেট ডিপার্টমেন্টের আন্তর্জাতিক বিষয়ে ধর্মীয় স্বাধীনতা সংক্রান্ত একটি রিপোর্টে ভারতে সংখ্যলঘু ধর্মীয় গোষ্ঠীর অধিকার লঙ্ঘনের বিষয় উল্লেখ করা হয়।

সেই রিপোর্টকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন ভারতকে লক্ষ্য করে বক্তব্য দেন। তিনি বলেন, ভারতের ধর্মীয় স্থানগুলো আক্রান্ত হচ্ছে। এ ধরনের হামলার পরিমাণ দিন দিন বাড়ছে। ভারতীয় কর্মকর্তারা ইচ্ছাকৃতভাবে এসব হামলা থেকে মুখ ফিরিয়ে থাকেন বলেও উল্লেখ করেন তিনি।

Back to top button