সৌদি আরব সফরকালে যুবরাজের সাথে বৈঠক করছেন না বাইডেন!

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বিতর্কিত সৌদি নেতা মোহাম্মাদ বিন সালমানের কাছ থেকে নিজেকে দূরে রাখার কথা উল্লেখ করে শুক্রবার বলেছেন, তেল সমৃদ্ধ এ দেশে তার সফরের কারণ যুবরাজের সাথে বৈঠক করা নয়। খবর এএফপি’র।

বাইডেন মধ্য জুলাইয়ে সৌদি আরবে একটি আঞ্চলিক গালফ কাউন্সিল সম্মেলনে অংশগ্রহণ করতে যাচ্ছেন। হোয়াইট হাউস জানায়, এ সফরকালে তিনি বাদশাহ সালমানের সাথে সাক্ষাৎ করবেন। তবে তার দল দেশটির কার্যত: নেতা প্রিন্স মোহাম্মাদের সাথে বৈঠক করবে। তিনি এমবিএস নামে বেশি পরিচিত।

যুক্তরাষ্ট্রে বসবাস করা সৌদি বশোদ্ভূত সমালোচক জামাল খাশোগিকে ২০১৮ সালে নির্মমভাবে হত্যা করায় এমবিএস’কে দায়ী করে মার্কিন গোয়েন্দা সংস্থা। তিনি দি ওয়াশিংটন পোস্টে কলাম লিখতেন। এবিএসের সাথে বৈঠকের সময় তিনি এ বিষয়টি কিভাবে মোকাবেলা করবেন সাংবাদিকরা সে ব্যাপারে জানতে চাইলে বাইডেন বলেন, ‘একই উপায়ে আমি এটি মোকাবেলা করেছি। আমি এমবিএসের সাথে বৈঠক করতে সৌদি আরব যাচ্ছি না।’

শুক্রবার আয়োজিত আন্তর্জাতিক জলবায়ু সম্মেলনের কথা উল্লেখ করে বাইডেন বলেন, ‘আমি একটি আন্তর্জাতিক সম্মেলনে যাচ্ছি এবং তিনিও এ সম্মেলনে বক্তব্য দিতে যাচ্ছেন। ঠিক যেভাবে আজকের আলোচনায় আরো মানুষ অংশ নিয়েছেন।

বাইডেন তার সফরকালে তেল উৎপাদন বাড়াতে সৌদি আরবকে চাপ দেবে বলে আশা করা হচ্ছে। তিনি এক সময় সৌদি আরবকে একটি অপছন্দের দেশ হিসেবে আখ্যায়িত করেছিলেন। খাশোগি নিহত হওয়ার পর তিনি এমন মন্তব্য করেছিলেন।

Back to top button