ব্রাজিলের হাতে ষষ্ঠ বিশ্বকাপ দেখছেন কার্লোস

২০০২ সালে সর্বশেষ সোনালি ট্রফিটা হাতে পেয়েছিল ব্রাজিল। যেটা ছিল তাদের পঞ্চম বিশ্বকাপ শিরোপা। এরপর তারকা খেলোয়াড় বের হলেও জেতা হয়নি ষষ্ঠ ট্রফি। এবার কাতারের মঞ্চে সেই হতাশা তাড়িয়ে নেইমাররা করবেন চ্যাম্পিয়ন উৎসব। যেমনটা মনে করছেন ব্রাজিলের পঞ্চম বিশ্বকাপ জয়ের অন্যতম সদস্য রর্বাতো কার্লোস। সম্প্রতি এক সাক্ষাৎকারে এমনটা জানিয়েছেন তিনি।

কার্লোস বলেন, ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো ব্রাজিলের দলে দারুণ কিছু খেলোয়াড় রয়েছে। তাই আমার মনে হয় এটাই তাদের বিশ্বজয়ের সময়। আমাদের বিশ্বকাপ জয়ের শেষ ছবিটি ২০০২ সালের। এবার আমি খুব আশাবাদী। যদিও ট্রফিটি জেতা মোটেও সহজ হবে না। তবে সাম্প্রতিক সময়ে ব্রাজিলের দুর্দান্ত পারফরম্যান্স আমাকে স্বপ্ন দেখাচ্ছে। তবে এটাও বলতে হয়, তারা একেবারে ভালো ফুটবল খেলেনি।

সর্বশেষ কোপা আমেরিকায় আর্জেন্টিনার কাছে হেরে শিরোপা হাতছাড়া করেছিল ব্রাজিল। যে অর্জনটাও কম গুরুত্বপূর্ণ ছিল না। তবে সবকিছুর ওপরে বিশ্বকাপ। তাই এই বিশেষ স্বাদটা বর্তমান প্রজন্মের ব্রাজিল পাবে তেমনটাই চান বিশ্বকাপজয়ী সাবেক এই লেফট ব্যাক, ‘কোপা আমেরিকা গুরুত্বপূর্ণ। কিন্তু ব্রাজিলিয়ানদের কাছে এই বিশ্বকাপ আরও বেশি গুরুত্বপূর্ণ হতে যাচ্ছে। যার স্বাদটাই বিশেষ। জাতীয় দলের হয়ে খেলা ও জেতার অনুভূমি আসলে কোনো কিছুর সঙ্গে মেলানো যায় না।’

২১ নভেম্বর থেকে বিশ্বকাপ শুরু। এবার গ্রুপ পর্বে ব্রাজিল প্রতিপক্ষ হিসেবে পেয়েছে সুইজারল্যান্ড, সার্বিয়া আর ক্যামেরুনকে। তিন দলের মধ্যে সুইসরা একটু শক্ত প্রতিপক্ষ। তবু ব্রাজিল বিবেচনায় ধারেকাছেও নেই। তবে গ্রুপ পর্বের বাধা পেরোলেই হয়তো কঠিন পরীক্ষায় পড়তে হতে পারে ব্রাজিলকে। যেখানে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগালের মুখোমুখিও পড়ার সম্ভাবনা। তবে তিতের এই ব্রাজিলকে নিয়ে ইউরোপে বেশ শোরগোল।

Back to top button