ব্লক চেইন টেকনোলজি ও ই-ভোটিংয়ের প্রস্তাব জাকের পার্টির

আগামী জাতীয় সংসদ নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে ব্লক চেইন টেকনোলজি প্রয়োগ এবং ই- ভোটিংয়ের প্রস্তাব দিয়েছে জাকের পার্টি। সেই সঙ্গে প্রতিটি ভোট কেন্দ্র সিসি টিভির আওতায় আনার পরামর্শ দিয়েছে দলটি।

রোববার বিকালে নির্বাচন কমিশনের আহ্বানে আয়োজিত মতবিনিময় সভায় জাকের পার্টির এ প্রস্তাবনা উত্থাপন করেন দলের ভারপ্রাপ্ত মহাসচিব শামীম হায়দার।

সিইসি কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় জাকের পার্টির পক্ষ থেকে বলা হয়, নির্বাচনে বিজয়ী হলে বলা হয়, নির্বাচন নিরপেক্ষ হয়েছে। পরাজিত দল বলে নিরপেক্ষ হয়নি। তখন নির্বাচন কমিশনের নিরপেক্ষতা নিয়ে বিতর্ক শুরু হয়; যা চলতেই থাকে। তাই এ বিতর্কের অবসান ঘটাতে আধুনিক প্রযুক্তির প্রয়োগ সময়ের দাবি। এক্ষেত্রে ব্লক চেইন টেকনোলজি সর্বাধুনিক প্রযুক্তি; যার ব্যাবহার নির্বাচন কমিশনকে বিতর্কের ঊর্ধ্বে রাখবে।

একই সঙ্গে ঘরে বসে ভোট দেওয়ার নিরাপদ ও সহজ সুযোগ নিশ্চিতে ই-ভোটিং ব্যবস্থাও প্রবর্তন করতে হবে। কারণ ভোট কেন্দ্র দখলের সহিংসতা, প্রাণঘাতী লড়াইয়ে বীতশ্রদ্ধ হয়ে অনেকে ভোট কেন্দ্রে যাওয়ার আগ্রহ হারিয়ে ফেলে। যার প্রভাব পড়ে ভোট কাস্টিংয়ে। এ অবস্থার নিরসনে ই- ভোটিং চমৎকার কার্যকর সমাধান হবে।

সভায় জাকের পার্টির প্রতিনিধি দলের অপর ৩ সদস্য জাকের পার্টি জাতীয় স্থায়ী কমিটির সদস্য অ্যাডভোকেট আবু বাকার ছিদ্দিক খান ও অ্যাডভোকেট আবদুল্লাহ শাহাদাত খান এবং আইটি বিভাগের পক্ষে রাহাত হোসেন পাভেল উপস্থিত ছিলেন।

Back to top button