হামলা আরও বাড়াবে রাশিয়া : জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সতর্ক করে বলেছেন, ইউক্রেনে রাশিয়ার আক্রমণ আরও তীব্র হবে। রোববার রাতে ইউক্রেনের রাজধানী কিয়েভ থেকে দেওয়া এক ভাষণে জেলেনস্কি ইইউ-র সদস্য হতে ইউক্রেনের ‘ঐতিহাসিক’ লক্ষ্য পূরণে কাজ করে যাওয়ার অঙ্গীকার করেন।

জেলেনস্কি বলেন, তিনি এবং তার উপদেষ্টারা আশঙ্কা করছেন, লক্ষ্য পূরণে কাজ করে যাওয়ার কারণে হয়ত ইউক্রেনের ওপর রাশিয়ার ‘আক্রমণের তীব্রতা আরও বাড়বে’। তবে আমি আপনাদের (নাগরিকদের) বলছি আমাদের বাহিনী এজন্য প্রস্তুতি নিচ্ছে এবং যেকোনো ধরনের নতুন আক্রমণ প্রতিহত করতে প্রস্তুত আছে।

ইউক্রেনের ইইউ-তে যোগ দেওয়ার ইচ্ছা থেকেই মূলত ইউক্রেন যুদ্ধের সূত্রপাত বলে মনে করা হয়। প্রতিবেশী ইউক্রেনকে পশ্চিমা প্রভাব বলয়ের বাইরে রাখতে চায় রাশিয়া। মুখে স্বীকার না করলেও রাশিয়ার ইউক্রেনে আক্রেমণের মূল কারণ এটা বলেই বিশ্বাস বিশেষজ্ঞদের।

জেলেনস্কি বলেন, ‘আমি মনে করি এটা এখন সবার কাছেই স্পষ্ট যে, ১৯৯১ সাল থেকে ইউক্রেনের জন্য এমন কিছু অবশ্যম্ভাবী সিদ্ধান্ত হওয়াই ছিল, যেমনটি এখন আমরা আশা করছি এবং আমি বিশ্বাস করি, একমাত্র একটি ইতিবাচক সিদ্ধান্তে পুরো ইউরোপের স্বার্থ রক্ষা করতে পারবে।’ সূত্র : ইকোনমিক টাইমস।

Back to top button