টেস্ট অলরাউন্ডার র‌্যাংকিংয়ে শীর্ষস্থানের কাছে সাকিব

টেস্ট ক্রিকেটে অনিয়মিত হয়ে পড়েছিলেন সাকিব আল হাসান। শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট খেলেছেন। ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্ট নেতৃত্বভার নিয়েছেন।প্রথম টেস্টেই অলরাউন্ড পারফরম্যান্স দেখিয়েছেন তিনি।

দুই ইনিংসে ফিফটি পাওয়ায় অলরাউন্ডার র‌্যাংকিংয়ে দুই ধাপ এগিয়েছেন বাঁ-হাতি স্পিন অলরাউন্ডার। ২২ জুন ঘোষিত আইসিসির সর্বশেষ র‌্যাংকিংয়ে অলরাউন্ডার ক্যাটাগরিতে চার থেকে দুইয়ে উঠেছেন দেশসেরা ক্রিকেটার সাকিব।

টপকে গেছেন ভারতের রবিশচন্দন অশ্বিন ও ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডারকে। টেস্ট র‌্যাংকিংয়ে সাকিব আগে ছিলেন চারে। তার বর্তমান রেটিং ৩৪৬। এর আগে যা ছিল ৩২৭। শীর্ষে থাকা রবিন্দ্র জাদেজার রেটিং ৩৮৫। সাকিবের সামনে তাই সুযোগ আছে জাদেজাকে টপকে শীর্ষস্থান দখলে নেওয়ার।

এছাড়া টেস্টের ব্যাটিং র‌্যাংকিংয়ে লম্বা লাফ দিয়েছেন তিনি। দলের বিপদে দুই ইনিংসে ফিফটি করে তিনি র‌্যাংকিংয়ে ১৪ ধাপ এগিয়েছেন। নাম তুলেছেন ৩২তম অবস্থানে। টেস্টে দেশের পক্ষে সেরা ব্যাটিং র‌্যাংকিংয়ে আছেন লিটন দাস। অ্যান্টিগা টেস্টের দুই ইনিংসে খারাপ করলেও ১২তম অবস্থানে জায়গা ধরে রেখেছেন তিনি।

টেস্টের ব্যাটিং র‌্যাংকিংয়ে শীর্ষে আছেন জো রুট। সেরা দশ ব্যাটারই অপরিবর্তিত আছেন। তবে বোলিং র‌্যাংকিংয়ে এসেছে পরিবর্তন। কেমার রোচ চার ধাপ এগিয়ে সেরা দশে ঢুকেছেন। তার র‌্যাংকিং আটে। সেরা দশে থাকলেও নেইল ওয়াগনার (৯) ও ট্রেন্ট বোল্ট (১০) এক ধাপ করে পিছিয়েছেন।

Back to top button