ইসরায়েলে ১,২০০ বছরের পুরোনো মসজিদের সন্ধান

ইসরায়েলের নেগেভ অঞ্চলে একটি প্রাচীন মসজিদের পুরাকীর্তির সন্ধান পাওয়া গেছে। নেগেভের ওই এলাকাটি কিছুটা মরু অঞ্চলের মতো। মসজিদটি এক হাজার ২০০ বছরেরও বেশি পুরনো বলে প্রত্নতাত্ত্বিকেরা ধারণা করছেন। গত বুধবার ইসরায়েলি প্রত্নতাত্ত্বিকেরা দেশটির দক্ষিণে প্রাচীন বিরল মসজিদটি উন্মুক্ত করেন। পুরাকীর্তি কর্মকর্তারা বলছেন, অঞ্চলটি কীভাবে খ্রিস্ট-অধ্যুষিত অঞ্চল থেকে ইসলামের দিকে ধাবিত হয়েছে, মসজিদটি সেটিকেই সামনে এনেছে।

ইসরায়েল পুরাকীর্তি কর্তৃপক্ষ (আইএএ) বলেছে, বেদুইন শহর রাহাতে একটি নতুন বসতি স্থাপনের কাজ চলাকালে এর সন্ধান পাওয়া যায়। নেগেভ মরু অঞ্চলের মসজিদটিতে একটি বর্গাকার কক্ষ রয়েছে। এর একটি দেয়াল পবিত্র মক্কার (কাবা শরিফ) দিকে মুখ করা। দেয়ালটির একটি ছোট খোপ (মিম্বারের অংশ) দক্ষিণ দিকে বের করা রয়েছে।

কর্তৃপক্ষ জানায়, মসজিদের অল্প কিছু দূরেই একটি অভিজাত আবাসিক ভবনেরও সন্ধান মিলেছে। সেখানে তৈজসপত্র ও কাচের শিল্পকর্মের নিদর্শন পাওয়া গেছে। এতে বোঝা যায়, এর বাসিন্দারা বেশ সম্পদশালী ছিলেন। তিন বছর আগে এই এলাকার কাছেই আরও একটি মসজিদের পুরাকীর্তির সন্ধান মেলে। ওই মসজিদটিও সপ্তম থেকে অষ্টম শতাব্দীর একই সময়ের বলে মনে করা হচ্ছে। প্রথম দিকে ব্যাপকভাবে পরিচিত মসজিদগুলোর মতো এই দুটি মসজিদও সুপরিচিত ছিল।

Back to top button