ভারতে সাংবাদিক মোহাম্মদ জুবায়ের গ্রেফতার

ভারতে অল্ট নিউজের সহ-প্রতিষ্ঠাতা মোহম্মদ জুবায়েরকে গ্রেফতার করেছে দিল্লি পুলিশ। এমনটাই জানিয়েছে সংবাদসংস্থা এএনআই। একাধিক সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ধর্মীয় ভাবাবেগে আঘাতের জন্য তাকে গ্রেফতার করা হয়েছে।

দিল্লি পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, টুইটারে একটি পোস্টের জেরে জুবায়েরের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়। সেই মামলার তদন্তের স্বাপেক্ষে জুবায়েরকে ডাকা হয়েছিল। উপযুক্ত তথ্য়প্রমাণের ভিত্তিতে তাকে গ্রেফতার করা হয়েছে। যে পোস্টের ভিত্তিতে জুবায়েরের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে, তাতে একটি নির্দিষ্ট ধর্মের বিরুদ্ধে ছবি এবং শব্দ ব্যবহার করা হয়েছিল বলে অভিযোগ করা হয়েছে।

অভিযোগে বলা হয়েছে, তিনি যে ছবি ও শব্দ ব্যবহার করেছিলেন তা ‘অত্যন্ত প্ররোচনামূলক। মানুষের মধ্যে ঘৃণা ছড়াতে ইচ্ছাকৃতভাবে সেই পোস্ট করা হয়েছিল’ বলে দাবি করেছে দিল্লি পুলিশ। সেইসাথে পুলিশের দাবি, সেই পোস্টের কারণে শান্তি বিঘ্নিত হতে পারত।

তবে পুলিশের বিরুদ্ধে অভিযোগ তুলেছেন অল্ট নিউজের সহ-প্রতিষ্ঠাতা প্রতীক সিনহা। বিষয়টি নিয়ে তিনি দাবি করেন, ২০২০ সালের একটি মামলার তদন্তের জন্য জুবায়েরকে তলব করেছিল দিল্লি পুলিশের স্পেশাল সেল। যে মামলায় ইতিমধ্যে সুরক্ষাকবচ দিয়েছিল হাইকোর্ট। কিন্তু আজ সন্ধ্যায় ৬টা ৪৫ মিনিট নাগাদ তাদের জানানো হয় যে অন্য একটি এফআইআরের ভিত্তিতে জুবায়েরকে গ্রেফতার করা হয়েছে। যে কারণে কোনো নোটিশ দেয়া হয়নি।

যা আইনে বাধ্যতামূলক। বারবার আর্জি জানানো সত্ত্বেও এফআইআরের কোনো কপি দেয়া হয়নি বলে দাবি করেছেন অল্ট নিউজের সহ-প্রতিষ্ঠাতা প্রতীক।

সূত্র : হিন্দুস্তান টাইমস

 

Back to top button