ইউক্রেনে বিপণী কেন্দ্রে ক্ষেপণাস্ত্র হামলা : হতাহত বেড়ে ৫০

ইউক্রেনের পোলটাভা অঞ্চলের ক্রেমেনচুকে একটি শপিং সেন্টারে এক ক্ষেপণাস্ত্র আঘাত হানলে বহু লোক হতাহত হয়েছে। সবশেষ পাওয়া খবরে বলা হয়, অন্তত ১০ জন নিহত এবং ৪০ জন আহত হয়েছে । তবে হতাহতের সংখ্যা আরো বাড়বে বলে মনে করা হচ্ছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি জানিয়েছেন, মধ্যাঞ্চলীয় শহর ক্রেমেনচুকের একটি জনাকীর্ণ শপিং মলে ওই হামলার সময় ভেতরে এক হাজারের বেশি মানুষ ছিল। বিপণীকেন্দ্রটিতে এখন ব্যাপক উদ্ধার তৎপরতা চলছে।

স্থানীয় সময় বিকেল সাড়ে ৩টার দিকে অ্যামস্টোর নামের শপিং সেন্টারটিতে ক্ষেপণাস্ত্র আঘাত হানে। বিবিসির সংবাদদাতা ধারণা করছেন যে এটি হয়তো একটি ‘গাইডেড মিসাইল’ বা নির্দিষ্ট লক্ষ্যে আঘাত করার মত ক্ষেপণাস্ত্র ছিল। আক্রান্ত শপিং সেন্টারটি রুশ-নিয়ন্ত্রিত এলাকা থেকে প্রায় ৮১ মাইল দূরে।

জাতিসঙ্ঘের একজন মুখপাত্র স্টেফান দুজারিচ বেসামরিক স্থাপনার ওপর এমন হামলার তীব্র নিন্দা করেছেন। পোলটাভা অঞ্চলের প্রশাসনের প্রধান কর্মকর্তা দিমিত্রো লুনিন এ আক্রমণকে ‘যুদ্ধাপরাধ’ বলে বর্ণনা করেছেন।

মধ্য ইউক্রেনে দনিপার নদীর তীরের এই শিল্পকারখানা সমৃদ্ধ শহরটিতে প্রায় ২২০,০০০ লোক বাস করে। এর আগেও শহরটির তেল শোধনাগার ও অন্যান্য স্থাপনার ওপর রুশ ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে।
সূত্র : বিবিসি

Back to top button