দ্রুত ওজন কমিয়ে সারার মতো চেহারা পেতে চাইলে যা করবেন

ওজন নিয়ন্ত্রণে রাখতে শরীরচর্চার বিকল্প নেই। তবে কোন ব্যায়ামগুলি রোগা হতে সাহায্য করবে তা জানা প্রয়োজন। রইল তেমন ৩টি ব্যায়ামের খোঁজ।

ওজন কমিয়ে রোগা হতে চান অনেকেই। তার জন্য পরিশ্রমও কম করেন না। জিমে যাওয়া, মেপে খাওয়াদাওয়া করা, হাঁটাহাঁটি, দৌড়ানো— বিস্তর চেষ্টার পরেও অনেক সময় ওজন কমতে চায় না। কিংবা কমলেও তা না কমারই মতো। ওজন কমানোর দীর্ঘ প্রক্রিয়ায় অনেকেই ধৈর্য হারিয়ে ফেলেন। ফিটনেস বিশেষজ্ঞরা বলছেন, এত পরিশ্রম না করে নিয়মিত ৩টি আসন করলেই মেদ ঝরিয়ে হয়ে উঠতে পারেন তন্বী।

নিয়ম করে কোন ৩টি যোগাসনেই দ্রুত ঝরবে ওজন?

১) ধনুরাসন : এই আসনটি করতে প্রথমে পেট উপুড় করে শুয়ে পড়ুন। তার পর হাঁটু ভাঁজ করে পায়ের পাতা যতটা সম্ভব পিঠের উপর নিয়ে আসুন। এ বার হাত দুটো পিছনে নিয়ে গোড়ালির উপর শক্ত করে চেপে ধরুন। চেষ্টা করে পা দুটো মাথার কাছাকাছি নিয়ে আসুন। পেট মেঝে স্পর্শ করিয়ে উপরে দিকে তাকান। এই ভঙ্গিতে স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস নিয়ে ২০-৩০ সেকেন্ড থাকুন। তার পর ধীরে ধীরে আগের ভঙ্গিতে ফিরে যান।

২) ত্রিকোণাসন : এই আসনটি করতে প্রথমে দুটি পা ফাঁক করে সোজা হয়ে দাঁড়াতে হবে। এ বার হাত দুটি দু’পাশে লম্বা করে দিন। বাঁ পাশে শরীর বেঁকিয়ে বাঁ হাত দিয়ে বাঁ পায়ের আঙুল স্পর্শ করুন। ডান হাতটি উপরের দিকে একেবারে সোজা করে রাখতে হবে। হাঁটু ভাঙলে চলবে না। কয়েক মুহূর্ত এমন থাকার পর হাত দুটি না ভেঙে সোজা হয়ে দাঁড়ান। একই ভাবে ডান হাত দিয়ে ডান পায়ের আঙুল স্পর্শ করুন। প্রতি দিন কমপক্ষে ৩ বার এই আসনটি করুন। মেদ ঝরানোর পাশাপাশি হজম ক্ষমতা উন্নত করতেও সাহায্য করে এই আসন।

Back to top button