এবার আরাফাত দিবসে খুতবা প্রচার হবে বাংলাসহ ১৪ ভাষায়

পবিত্র হজ উপলক্ষে এ বছর আরাফাত দিবসের খুতবা বাংলাসহ মোট ১৪টি ভাষায় অনুবাদ করে সরাসরি সম্প্রচার করা হবে। এ বছর বাংলা, ইংরেজি, ফরাসি, চীনা, মালয়, উর্দু, ফারসি, রুশ, তুর্কি, হাউসা, স্প্যানিশ, হিন্দি, সোয়াহিলি ও তামিল ভাষায় অনুবাদ হবে। গত বছর বাংলাসহ ১০ ভাষায় এ অনুবাদ সম্প্রচার হয়েছিল।

আরাফাতের খুতবার লাইভ অনুবাদ এবার পঞ্চম বছরের মতো সম্প্রচারিত হবে। এ বছর খুতবা সারা বিশ্বের প্রায় ২০ কোটি মানুষের কাছে পৌঁছাবে।

গত বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে দুই পবিত্র মসজিদ বিষয়ক জেনারেল প্রেসিডেন্সির সভাপতি শায়খ আবদুর রহমান আল-সুদাইস এসব তথ্য জানান। সৌদি আরব সরকারের বরাত দিয়ে আরব নিউজের এক খবরে এ কথা বলা হয়েছে।

শায়খ আবদুর রহমান আল-সুদাইস বলেন, সৌদি সরকার মসজিদে নববি ও মসজিদুল হারামের পরিষেবার উন্নয়নে নানা সহায়তা দিচ্ছে।

আরব নিউজের খবরে জানা যায়, গত বছর ইংরেজি, ফরাসি, মালয়, উর্দু, ফারসি, রুশ, চীনা, বাংলা, তুর্কি ও হাউসা ভাষায় অনুবাদ আকারে খুতবা সম্প্রচার করা হয়েছিল। এবার সে তালিকায় নতুন করে স্প্যানিশ, হিন্দি, সোয়াহিলি ও তামিল যুক্ত হয়েছে।

অনুবাদ করে খুতবা প্রচারের প্রথম বছরে ১০ লাখ মানুষ উপকৃত হয়েছে। দ্বিতীয় বছরে ১ কোটি ১০ লাখ, তৃতীয় বছরে ৫ কোটি, চতুর্থ বছরে ১০ কোটি মানুষের কাছে খুতবা পৌঁছেছে। ১৪ ভাষায় প্রচারের কারণে এ বছর সারা বিশ্বের ২০ কোটি লোকের কাছে পৌঁছাবে এ খুতবা।

Back to top button