ভিন্ন রকম এক চাকরির সুযোগ

ভিন্ন রকম এক চাকরির সুযোগ দিতে যাচ্ছে মার্কিন ধনকুবের ইলন মাস্কের প্রতিষ্ঠান নিউরোটেক স্টার্টআপ নিউরালিংক। এবার মানুষের মস্তিষ্কে মেমোরি কার্ড বসানোর কথা ভাবছে প্রতিষ্ঠানটি। ব্রিটিশ সাময়িকী দ্য ইকোনমিস্ট ও ইউএসএ টুডের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

 এরই মধ্যে ইঁদুর ও বানরের ওপর এই গবেষণার সফল প্রয়োগ ঘটিয়েছে নিউরালিংক। ব্রেইন চিপটি স্থাপনের পর বানর মন দিয়ে ভিডিও গেমস খেলতে পারছে—এমন একটি ভিডিও প্রকাশ করা হয়েছে। এবার মানুষের ওপর পরীক্ষা চালাবে সংস্থাটি।

ইলন মাস্কের দাবি, নিউরাল লেস তৈরি করা গেলে তা দিয়ে কৃত্রিম বুদ্ধিমত্তার সঙ্গে যুক্ত হতে পারবে মানুষ। এতে করে পৃথিবীর বুকে টিকে থাকতে পারবে মানবজাতি। ইলন মাস্ক বলছেন, প্যারালাইসিসে আক্রান্ত ব্যক্তিরা বা যারা স্মৃতি হারিয়ে ফেলার মতো ভয়ংকর সমস্যার মধ্য দিয়ে গেছেন, মূলত তাদের কথা চিন্তা করেই এই ভাবনা।

তিনি বলেছেন, নিউরালিংক ডিভাইসটি একটি ছোট্ট কয়েনের আকারের এবং এটি খুব সহজেই মাথার ভেতরে স্থাপন করা যেতে পারে। এর মাধ্যমে প্রথমে মস্তিষ্কের ব্যাধি এবং রোগে আক্রান্তদের নিরাময় দেওয়ার চেষ্টা করা হবে।

প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি নিউরালিংক ক্লিনিক্যাল ট্রায়াল ডিরেক্টরের জন্য একটি চাকরি সংক্রান্ত পোস্ট দেওয়া হয়েছে। এতে বলা হয়েছে, যারা এই কাজের জন্য আবেদন করতে ইচ্ছুক, তাদের অবশ্যই এই কাজ সম্পর্কে স্পষ্ট ধারণা থাকতে হবে। পাশাপাশি এই কাজের প্রতি যথেষ্ট আগ্রহী এবং ভালোবাসা থাকাটাও দরকার। নির্বাচিত ব্যক্তিরা নিউরালিংকের প্রথম ক্লিনিকাল ট্রায়ালে অংশগ্রহণকারী হিসেবে কাজ করার সুযোগ পাবেন।

সংস্থাটি দাবি করছে, এই প্রয়োগ সফল হলে পক্ষাঘাত, শ্রবণশক্তি ও অন্ধত্বের সমস্যা দূর করা সম্ভব হবে। একই সঙ্গে ডিভাইসের মাধ্যমে সংরক্ষণ করা যাবে মানুষের স্মৃতি। এটি দিয়ে মস্তিষ্কের সাথে সরাসরি কম্পিউটারকে সংযোগ করা যাবে।

Back to top button