দ. কোরিয়া থেকে এক হাজার ট্যাংক ও অর্ধশত যুদ্ধবিমান কিনছে পোল্যান্ড

দক্ষিণ কোরিয়া থেকে ব্যাপক অস্ত্র ও যুদ্ধযান কিনতে যাচ্ছে পোল্যান্ড। এরমধ্যে আছে প্রায় এক হাজার ট্যাংক, ৬ শতাধিক কামান এবং কয়েক ডজন যুদ্ধ বিমান। রুশ আগ্রাসন ঠেকাতে ইউক্রেনকে সাহায্য করতে প্রচুর যুদ্ধযান দিয়েছিল পোল্যান্ড। এখন সেই শূন্যতা পূরণ করতে দক্ষিণ কোরিয়া থেকে অস্ত্র কিনতে চলেছে দেশটি। এ খবর দিয়েছে সিএনএন।

খবরে জানানো হয়, পোল্যান্ডের প্রতিরক্ষা মন্ত্রণালয় নিজেই এই বড় অস্ত্র ক্রয়ের কথা নিশ্চিত করেছে। শিগগিরই পোল্যান্ড আনুষ্ঠানিকভাবে এর ঘোষণা দেবে। এ জন্য কোরিয়া সরকারের সঙ্গে একটি চুক্তি করেছে পোল্যান্ড। চুক্তি অনুযায়ী, কে-২ মডেলের ৯৮০টি ট্যাংক, ৬৪৮টি কে-৯ হাওয়াইটজার এবং ৪৮টি যুদ্ধবিমান পাঠাবে দক্ষিণ কোরিয়া। তবে এ জন্য পোল্যান্ডকে কী পরিমাণ খরচ করতে হবে তা জানা যায়নি।

এ বছরের শেষ দিকেই ট্যাংকগুলো পোল্যান্ডে যেতে শুরু করবে বলে ধারনা করা হচ্ছে। দেশটি এখন সেই সোভিয়েত আমলের অস্ত্র ব্যবহার করে।

তবে দ্রুতই সেনাবাহিনীর আধুনিকায়ন করতে যাচ্ছে দেশটি। সোভিয়েত আমলের অস্ত্র ইউক্রেনকে দিয়ে নিজে নতুন আধুনিক অস্ত্র কিনছে পোল্যান্ড। এই চুক্তিটি দক্ষিণ কোরিয়ার ইতিহাসের সবথেকে বড় অস্ত্র বিক্রির চুক্তি।

Back to top button