ত্বকের কালো দাগ যেভাবে দূর করবেন

ত্বকে মেলানিন নামক একটি রঞ্জক পদার্থ থাকে। এই রঞ্জক পদার্থ যদি কোথাও অতিরিক্ত সঞ্চিত হলে ত্বকে দাগ-ছোপ তৈরি হতে পারে। ঘরোয়া পদ্ধতি অনুসরণ করেই এ ধরনের সমস্যা দূর করা সম্ভব।

নিম্নে কয়েকটি ঘরোয়া পদ্ধতি তুলে ধরা হলো-

মুলতানি মাটি ও মধু: বহু যুগ আগে থেকেই ত্বক চর্চায় মুলতানি মাটি ও মধু ব্যবহৃত হয়ে আসছে। শুধু দাগ-ছোপ কমাতেই নয়, ত্বকের স্বাস্থ্য ভাল রাখতেও কাজে আসতে পারে মুলতানি মাটি ও মধুর মিশ্রণ। মুলতানি মাটি ও চন্দনগুঁড়োর সাথে আধা চামচ মধু ও দুই চামচ গোলাপ জল মিশিয়ে নিন। প্রথমে পরিষ্কার পানি দিয়ে মুখ ধুয়ে নিন, তারপর তোয়ালে দিয়ে ভাল করে মুখ মুছে মিশ্রণটি লাগিয়ে নিন মুখে। ২৫ মিনিট রেখে ভালো করে ধুয়ে নিন।

কাঠবাদাম ও কাঁচা দুধ: কাঠবাদাম সারা রাত পানিতে ভিজিয়ে রাখুন। সকালে উঠে খোসা ছাড়িয়ে কাঠবাদামগুলি ব্লেন্ডারে ঘুরিয়ে কিংবা ভালো করে বেটে পেস্ট করে নিতে হবে। তার সাথে সম পরিমাণ কাঁচা দুধ মিশিয়ে নিন। এক টুকরো তুলো মিশ্রণে ভিজিয়ে মুখে লাগান। ২০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ভালো করে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত দুদিন এই প্যাক লাগাতে হবে।

পেঁপে: পেঁপেতে পাপাইন নামক একটি প্রাকৃতিক উৎসেচক থাকে। এই উৎসেচক মুখের দাগ-ছোপ কমাতে সাহায্য করে। ত্বকের উপর জমে থাকা মৃত কোষ দূর করতেও সহায়তা করে এই উপাদানটি। অর্ধেক কাঁচা পেঁপে ভাল করে কুড়িয়ে নিন। সাথে চার চামচ কাঁচা দুধ মিশিয়ে দিন। ২০ মিনিট মুখে মেখে রেখে তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে তিন বার এই প্যাক মাখলে উপকার পাবেন।

Back to top button