মানুষ কেন উড়তে পারে না?

মানুষ বড়ই আজব এক প্রাণী। মাঝে মাঝে তারা ভাবে ইস! কেমন হত যদি পাখির মত ডানা ঝাপটিয়ে আকাশে উড়া যেত কিংবা মাছের মত পানিতে সাঁতার কাটা যেত লেজ নাচিয়ে?

পাখি আকাশে উড়তে পারলে মানুষ কেন পারে না, এমন প্রশ্নে একবাক্যে প্রায় সবাই বলতে পারেন- ডানার অভাবে। অনেকের কাছে প্রশ্নটি আবার একদম শিশুতোষও ঠেকতে পারে।তবে ডানা থাকলেও কি মানুষ উড়তে পারত- এমন প্রশ্নের জবাবটি কিন্তু বেশ কঠিন। কারণ, ডানা থাকার পরেও উড়তে পারে না, এমন প্রাণী এই পৃথিবীতে মোটেই বিরল নয়।

উটপাখি বা এমুর কথা আমরা সবাই জানি। ডানা থাকার পরেও ওদের জীবন কেটে যায় মাটিতেই। হাঁস-মুরগিরও আকাশে ভেসে বেড়ানোর রেকর্ড খুব একটা জুতসই নয়।আবার ডানা না থাকার পরেও বাতাসে ভেসে দীর্ঘপথ পাড়ি দিতে পারা প্রাণীও রয়েছে পৃথিবীতে। বেলুনিং স্পাইডারের কথাই ধরা যাক, বিশেষ কৌশলে এরা বহু কিলোমিটার বাতাসে ভেসে বেড়াতে পারে।

ফ্লাইং স্কুইড, ফ্লাইং ফিশ, ফ্লাইং স্কুইরেলের মতো কিছু ডানাহীন প্রাণীরও রয়েছে খানিকটা ওড়ার ক্ষমতা।এর মানে হলো, উড়তে পারা বা না পারার কারণ কেবল ডানাকেন্দ্রিক করে ফেলার যুক্তি নেই। এমনকি এটি মূল কারণও নয়।

বিজ্ঞান বলছে, মানুষকে উড়তে না দেয়ার জন্য মূলত দায়ী পৃথিবীর অভিকর্ষ বল। মানুষের শরীরের গঠন এই অভিকর্ষ বলকে উপেক্ষা করে বাতাসে ভেসে থাকার উপযোগী নয়।

পৃথিবী অভিকর্ষ বলের মাধ্যমে সবকিছুকে কেন্দ্রের দিকে টানতে থাকে। আমাদের শরীর এই অভিকর্ষ বল অতিক্রমে সক্ষম নয়। ফলে আমাদের আজীবন সেঁটে থাকতে হয় পৃথিবীর বুকে।

বিপরীতে পাখির হালকা গড়ন এবং দেহের ফাঁপা হাড় অভিকর্ষ বল এড়াতে বেশ সাহায্য করে। শরীরের ভিতরের বায়ু থলি হালকা রাখে পাখিদের, এ জন্য বাতাসের মধ্যে দিয়ে মসৃণ গতিতে ভেসে বেড়াতে পারে এরা।

পাখির শারীরিক গঠনও ওড়ার জন্য বেশ সহায়ক। এই গঠনের ফলে ওড়ার সময় এরা তেমনভাবে বাতাসের বাধায় পড়ে না। অন্যদিকে ডানার পেশি শরীরের অন্য পেশির তুলনায় বেশ শক্তিশালী হওয়ায় ডানা ঝাপটাতেও সমস্যা হয় না পাখির।

পাখির ফুসফুসের গঠনও একে উড়তে সাহায্য করে। শ্বাস নেয়ার সময় ফুসফুস প্রচুর অক্সিজেন শোষণ করে, যা ডানার পেশিকে দীর্ঘ সময় সক্রিয় থাকতে সাহায্য করে।

পাশাপাশি পাখির ডানার পালক বাতাসকে ওপর থেকে নিচের দিকে ঠেলে দেয়। ফলে ভূমি থেকে সহজেই আকাশপানে উড়াল দিতে পারে এরা। বিমানের ডানা বা হেলিকপ্টার ব্লেডও ঠিক এ কাজটিই করে।আর তাই পাখির আকাশে ওড়ার ঘটনা অনেকগুলো শর্তের যোগফল। তাই কেবল ডানা লাগিয়ে নিলেই মানুষের পক্ষে ওড়া সম্ভব নয়। ওটা কেবল গল্পের পরীদের জন্যই প্রযোজ্য; যে পরীরা উড়ে বেড়ায় শুধু আমাদের কল্পনায়।

Back to top button