নাম পরিবর্তন করে নকল নামেই সুপারস্টার হয়েছেন এই ১৩ তারকা

বলিউড তারকাদের তো এক ডাকে চেনেন সকলে। তবে যে নামে তাদের আমরা সকলে এতদিন জেনে এসেছি তা তাদের আসল নামই নয়। অজয় দেবগন, অমিতাভ বচ্চন থেকে অক্ষয় কুমার, কেউই তাদের আসল নাম ব্যবহার করেননি বলিউডে। বলিউডে সফল হওয়ার জন্য তারা নিজেদের নাম পরিবর্তন করেছেন। নাম পরিবর্তন করেই তারা নামী হয়েছেন। এক নজরে দেখে নিন সেই তালিকাটা।

 আয়ুষ্মান খুরানা : নতুন প্রজন্মের কাছে আয়ুষ্মান খুরানা অনেক জনপ্রিয় একজন তারকা। অভিনয়ের পাশাপাশি গানের মাধ্যমেও তিনি দর্শকদের মন জয় করে নিয়েছেন। তবে একজন আউটসাইডার হিসেবে শুরুতে তাকে অনেক সংঘর্ষ করতে হয়। তখন তিনি নিজের নাম বদলে নেন। তার আসল নাম ছিল নিশান্ত খুরানা। নাম বদলাতেই ‘ভিকি ডোনর’ এর সুযোগ পেয়ে যান তিনি। তারপর থেকে তার অভিনয়ের সফর চলছে।

টাইগার শ্রফ : ইনি সুপারস্টার জ্যাকি শ্রফের পুত্র। ইন্ডাস্ট্রিতে ইতিমধ্যেই নিজের বেশ প্রভাব-প্রতিপত্তি তৈরি করে নিয়েছেন টাইগার। তবে টাইগার তার আসল নাম নয়। জ্যাকি পুত্রের নাম ছিল জয় হেমন্ত শ্রফ। ‘হিরোপান্তি’ ছবি শুরু করার আগেই তিনি নিজের নাম বদলে নেন।

অক্ষয় কুমার : কেরিয়ারের শুরুর দিনগুলোতে তাকেও অনেক কষ্ট করতে হয়েছিল। রেস্টুরেন্টের কাজ থেকে শুরু করে ছোট ছোট বাচ্চাদের মার্শাল আর্ট শিখিয়ে তিনি নিজের খরচ তুলতেন। এরপর তিনি প্রবেশ করেন বলিউডে। তার আসল নাম ছিল রাজীব হরি ওম ভাটিয়া। বলিউড তাকে অক্ষয় কুমার নামেই চিনতে শুরু করে।

সেইফ আলি খান : মনসুর আলি খান পতৌদি এবং শর্মিলা ঠাকুরের একমাত্র পুত্রের আসল নাম অনেকেই জানেন না। অভিনয় জগতে অবদানের জন্য তিনি জাতীয় পুরস্কার এবং একাধিকবার ফিল্মফেয়ার পুরস্কার পেয়েছেন। সকলে তাকে সেইফ নামে চিনেছেন, কিন্তু তার আসল নাম হল সাজিদ আলি খান।

অজয় দেবগণ : দেশে-বিদেশে প্রচুর অনুরাগী ছড়িয়ে ছিটিয়ে রয়েছেন বলিউডের সিংঘমের। বলিউডে প্রবেশ করার জন্য আর পাঁচজন তারকার মতো তিনিও নিজের নাম বদলে নেন। তার আসল নাম ছিল বিশাল দেবগণ।

অন্নু কাপুর : দর্শকদের সকলের কাছে এই অভিনেতা অন্নু কাপুর নামে পরিচিত। তিনি বহু সুপারহিট ছবিতে অভিনয় করেছেন। ইদানিং তাকে ওয়েব সিরিজে অভিনয় করতে দেখা যাচ্ছে। অন্নু তার আসল নাম নয়। তার আসল নাম ছিল অনিল কাপুর।

সানি দেওল : বলিউডের এই সুপারস্টার একসময় অ্যাকশন ঘরানার একাধিক ছবিতে অভিনয় করেছিলেন। বহু বছর বাদে তিনি আবার ‘গদর টু’ নিয়ে ফিরছেন। বলিউড সুপারস্টার ধর্মেন্দ্রপুত্রর আসল নাম সানি নয়, অজয় সিং দেওল।

ববি দেওল : দাদার মত ববিও বলিউডের সাফল্য পাওয়ার জন্য নিজের নাম বদলে ফেলেন। তার আসল নাম ছিল বিজয় সিং দেওল। বলিউডের একাধিক ছবিতে তিনি অভিনয় করেছেন। হালফিলের ‘আশ্রম’ সিরিজের জন্য তার উপরে নজর রয়েছে সারা দেশের।

জ্যাকি শ্রফ : একটা সময় ছিল যখন বলিউডে রোমান্টিক এবং অ্যাকশন ঘরানার মিশেলের ছবির প্রথম সারির অভিনেতা ছিলেন জ্যাকি শ্রফ। তার ছেলে টাইগার বলিউডে প্রবেশ করার জন্য নিজের নাম বদলে ফেলেন, আসলে তিনি বাবার পথ অনুসরণ করেছিলেন। কিশন কাকুভাই শ্রফ বলিউডের প্রবেশ করার জন্য নিজের নাম বদলে জ্যাকি রেখেছিলেন।

চাঙ্কি পান্ডে : বলিউডে এক সময় ৮০ টিরও বেশি ছবিতে অভিনয় করেছেন চাঙ্কি পান্ডে। ‘তেজাব’ ছবিতে অভিনয়ের জন্য তিনি পেয়েছিলেন ফিল্মফেয়ার পুরস্কার। ‘হাউস ফুল’ ছবিতে ‘মামামিয়া’ চরিত্রটি তো দর্শকদের মনে গেঁথে আছে। চাঙ্কির আসল নাম হল সুয়শ পান্ডে।

বিবেক ওবেরয় : বলিউডের অন্যতম জনপ্রিয় ভিলেন সুরেশ ওবেরয়ের ছেলে বিবেক ওবেরয়ও একজন নামী তারকা। ২০০২ সালের ‘কোম্পানি’ ছবির মাধ্যমে তার বলিউডে অভিষেক হয়। তার আসল নাম হল বিবেকানন্দ ওবেরয়।

 অশোক কুমার : ৭০ এর দশকের এই অভিনেতা অভিনয়ের পাশাপাশি চিত্রকার এবং গায়ক হিসেবেও বেশ পরিচিতি পেয়েছিলেন। তার আসল নাম ছিল কুমুদলাল গাঙ্গুলি।

নানা পাটেকার : নানা পাটেকারও বলিউডে যথেষ্ট সুনাম অর্জন করেছেন। বহু সুপারহিট ছবিতে তিনি অভিনয় করেছেন। তবে তার অনুরাগীরা কেউই তাকে আসল নামে চেনেন না। নানা পাটেকারের আসল নাম হল বিশ্বনাথ পাটেকর।

Back to top button