সরকারি সম্পত্তি দখল করে অবৈধ স্থাপনা নির্মাণ

কুমারখালী(কুষ্টিয়া) প্রতিনিধি:  কুষ্টিয়ার কুমারখালী উপজেলায় সরকারী সম্পত্তি দখল করে স্থাপনা নির্মাণের অভিযোগ পাওয়া গেছে শতরুপা বস্ত্র বিতানের স্বত্বাধিকারী আখিরুজ্জামান শাহিনের বিরুদ্ধে। উপজেলা প্রশাসন সরকারি সম্পত্তি রক্ষার্থে লাল পতাকা টাঙিয়ে দিলেও রাতের আঁধারে নির্মাণ কাজ করেছে বলে জানা গেছে। স্থানীয় ব্যবসায়ীরা জানান, কুমারখালী মুল বাজারের গণমোড়ে সেরকান্দি মৌজার আরএস ১৪২৫ নং দাগের ১ শতাংশ জমি ৩৩ লাখ টাকায় শাহিন ক্রয় করে। ক্রয়কৃত জমির উপর স্থাপনা নির্মাণ করতে গিয়ে সে পৌরসভার রাস্তার জায়গা দখল করে বেজ ঢালাই দিয়ে কলাম নির্মাণ করলে পৌর কর্তৃপক্ষ সেটা ভেঙে দেয়।
পরবর্তীতে পৌরসভার জায়গা থেকে কলাম সরিয়ে স্থাপনা নির্মাণের সময় পিছনের দিকে সরকারি সম্পত্তি দখল করে সে স্থাপনা নির্মাণ করে। এসময় উপজেলা প্রশাসন ঘটনাস্থলে এসে লাল পতাকা টাঙিয়ে দিয়ে সরকারি জমি থেকে স্থাপনা অপসারণের নির্দেশ দেয়। কিন্তু শাহিন উপজেলা প্রশাসনকে তোয়াক্কা না করে তার নির্মাণ কাজ চালিয়ে যায় এবং সামনের দিকে কাপর টাঙিয়ে দিয়ে ছাদের সাটারিং এর কাজ করার সময় পৌরসভার রাস্তার জায়গা, সরকারী সম্পত্তি এবং পাশ্ববর্তী একজনের মালিকানা সম্পত্তি সহ প্রায় ২ শতাংশ জায়গা জুড়ে সাটারিং করে।
এবং বৃহস্পতিবার রাতের আঁধারে ছাদ ঢালাই দেয়। ছাদ ঢালাইয়ের পরেরদিন পার্শ্ববর্তী জমির মালিক পৌরসভায় অভিযোগ দিলে পৌর কর্তৃপক্ষ ছাদের কিছু অংশ ভেঙে দেয়। কিন্তু উপজেলা প্রশাসন সরকারি সম্পত্তির উপর থেকে স্থাপনা অপসারণের নির্দেশ দিলেও সে এখনো পর্যন্ত স্থাপনা অপসারণ করেনি। উপজেলা পরিষদের কানুনগো শেখ মাহামুদুল করিম জানান, সেরকান্দি মৌজার আরএস ১৪২৫ নং দাগে ১ নং খাস খতিয়ানের সরকারি সম্পত্তি রয়েছে ৫৯ পয়েন্ট এবং একই দাগের আরএস ১২৫ খতিয়ানে মালিকানা সম্পত্তি রয়েছে ১ শতাংশ।
কিন্তু সে স্থাপনা নির্মাণের সময় সরকারী সম্পত্তি সহ পুরো জায়গা দখল করে স্থাপনা নির্মাণ করেছে। এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শহিদুল ইসলাম জানান, সরকারি জমি দখল করে স্থাপনা নির্মাণের বিষয়টি জানার পর তাকে স্থাপনা অপসারণের নির্দেশ দেয়া হয়েছে। নিজ থেকে স্থাপনা অপসারণ না করলে সরকারি বিধি মোতাবেক তার স্থাপনা ভেঙে দেয়া হবে। সরকারী সম্পত্তি ১ ইঞ্চি অবৈধভাবে দখল করার কোন সুযোগ নেই। ক্যাপসনঃ সরকারি সম্পত্তি দখল করে স্থাপনা নির্মাণ।

Back to top button