গরুর মাথায় কিউআর কোডে পেমেন্ট, ভিক্ষা করে বেড়াচ্ছেন ডিজিটাল ভিক্ষুক

কোনও ভিখারি পয়সা চাইতে এলেই অনেকে বলে থাকেন, ‘মাফ করুন।’ কেউ আবার বলেন, ‘খুচরো নেই।’ ট্রেনে, বাসে হোক বা রাস্তায়, এমন মন্তব্য কান পাতলেই শুনতে পাওয়া যায়। কিন্তু এ বার ‘খুচরো নেই’ বলে আর দায় সারা যাবে না। বা ওই ভিখারিকে কাটিয়েও দেওয়া যাবে না।

 পকেটে খুচরো নেই তো কী হয়েছে! অনলাইনে তো টাকা দেওয়াই যায়। দোকানে, বাজারে যেখানে পেটিএম, গুগল পে, ফোন পে-র মতো অনলাইন লেনদেন অ্যাপের দেদার ব্যবহার চলছে, সেখানে ভিখারিরাই বা পিছিয়ে থাকবেন কেন। ডিজিটাল ইন্ডিয়া বলে কথা।

সম্প্রতি একটি ভিডিও ভাইরাল হয়েছে। ভিডিওটি শেয়ার করেছেন আইএএস আধিকারিক অবনীশ শরণ। গরুকে সাজিয়ে রাস্তায় বেরিয়েছেন এক ব্যক্তি। কথা শুনে মাথা নাড়িয়ে সে গরু উত্তরও দিচ্ছে! এমন দৃশ্য আগেও দেখা যেত।

अब कैश नहीं होने का बहाना नहीं चलेगा. pic.twitter.com/3OGatHhbPw

— Awanish Sharan (@AwanishSharan) August 30, 2022

কিন্তু তখন হাতে হাতে পয়সা নিয়েই চলে যেতেন সেই গরুর মালিক। অনেকে ‘খুচরো নেই’ বলে পাশ কাটিয়ে যেতেন। তাই কারও কাছে টাকা চাইলে তিনি যাতে ওই কথা বলে পাশ কাটিয়ে না যেতে পারেন, তার জন্য মালিক অনলাইনে টাকা আদায়ে গরুর মাথার উপর কিউআর কোড ঝুলিয়ে দিয়েছেন।

 ভিডিয়োতে এক ব্যক্তিকে ওই কিউআর কোড স্ক্যান করে টাকা দিতেও দেখা গেল। মালিক নয়, কথার উত্তর দেওয়ার পর গরু নিজেই তার মাথা বাড়িয়ে দিচ্ছে কিউ আর কোড স্ক্যান করে টাকা দেওয়ার জন্য।

Back to top button