ক্রিকেট বিশ্বে শোকের ছায়া

আইসিসির সাবেক এলিট প্যানেলভুক্ত আম্পায়ার আসাদ রউফ আর নেই। লাহোরে নিজ বাসভবনে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন তিনি৷ মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৬ বছর। তার মৃত্যুতে ক্রিকেট বিশ্বে নেমে এসেছে শোকের ছায়া।

নব্বই দশকের পর থেকে পাকিস্তানের অন্যতম খ্যাতিমান আম্পায়ার ছিলেন রউফ। ২০০৬ সালে জায়গা পান আইসিসির এলিট প্যানেলে। তার আগের বছর ক্যারিয়ারের প্রথম টেস্ট ম্যাচ পরিচালনা করেন রউফ। ওয়ানডেতে প্যানেলভুক্ত আম্পায়ার হন ২০০৪ সালে। প্রথম ওয়ানডে পরিচালনা করেন ২০০০ সালে। ৬৪ টেস্ট, ১৩৯ ওয়ানডে ও ২৮ টি-টোয়েন্ট ম্যাচ পরিচালনা করেছেন আসাদ রউফ।

আলিম দার ও আসাদ রউফ মিলে পাকিস্তানের আম্পায়ারদের মান বাড়িয়েছেন বলে মনে করা হয়। কিন্তু ২০১৩ সালে আইপিএলে স্পট ফিক্সিং কেলেঙ্কারিতে রউফের নাম জড়িয়ে পড়লে সে বছরই তাকে এলিট প্যানেল আম্পায়ার থেকে বাদ দেয় আইসিসি।

তার মৃত্যুতে শোক প্রকাশ করে পাকিস্তানের সাবেক অলরাউন্ডার আজহার মাহমুদ টুইট করেন, ‘সাবেক আম্পায়ার আসাদ রউফের মর্মান্তিক মৃত্যুর খবর শুনে খুব খারাপ লাগছে। সৃষ্টিকর্তা তাকে সর্বোচ্চ জায়গায় রাখুন।’ এছাড়া পাকিস্তানের অধিনায়ক বাবর আজমসহ আরো অনেকে রউফের মৃত্যুতে শোক জানিয়েছেন।

Back to top button