ব্যবসায়ীদের জন্য সুখবর দিলো বাংলাদেশ ব্যাংক

রফতানি উন্নয়ন তহবিলের (ইডিএফ) থেকে নেওয়া ঋণ কিস্তিতেও পরিশোধ করা যাবে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপণে বলা হয়েছে, রফতানিকারকরা এখন থেকে তিনটি কিস্তিতে পুরো ঋণের দায় পরিশোধ করা যাবে। এতদিন একবারে ঋণের সব অর্থ পরিশোধ করতে হতো। নির্দেশনা অনুযায়ী, ইডিএফ ঋণের দায় আংশিকভাবে পরিশোধের সুযোগ পাবে রফতানিকারকরা।

ঋণের মেয়াদকালে সর্বোচ্চ দুবার আংশিক পরিশোধ করা যাবে। অবশিষ্ট দায় ঋণের মেয়াদকালের মধ্যে একবারে পরিশোধ করতে হবে বলে সার্কুলারে বলা হয়েছে। অর্থাৎ তিনটি কিস্তিতে ঋণের পুরো দায় পরিশোধ করতে পারবে।

বাংলাদেশ ব্যাংক ইডিএফ থেকে রফতানিকারকদের উৎপাদন উপকরণাদি আমদানির ক্ষেত্রে বৈদেশিক মুদ্রায় পুনঃঅর্থায়ন করে থাকে। ইডিএফ ঋণের মেয়াদ ১৮০ দিন, বাংলাদেশ ব্যাংকের অনুমোদন সাপেক্ষে এই সময় আরও ৯০ দিন বাড়ানো যায়।

সংশ্লিষ্টরা বলছেন, এতদিন ইডিএফ ঋণের দায় একবারে পরিশোধ করতে হতো। এতে সমস্যায় পড়তে হতো রফতানিকারকদের। কারণ অনেক সময় রফতানি আয় এক সঙ্গে পাওয়া যায় না। আংশিক আসে। এমন পরিস্থিতিতে নতুন নির্দেশনায় রফতানি আয় পাওয়ার পরেই রফতানিকারকেরা আংশিকভাবে কিস্তিতে ইডিএফের দায় পরিশোধ করতে পারবে।

Back to top button