চুম্বনের যত উপকারিতা ও অপকারিতা, যা জানলে আপনি অবাক হবেন

 এবার জানা গেল চুম্বনের কোনো উপকারিতাই নেই। এর আগে চুম্বনের ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে কিংবা দাম্পত্য জীবনে চুম্বন গভীর প্রভাব বা নানামুখী উপকারিতা রয়েছে বলে খবর প্রকাশ হয়। সোশ্যাল মিডিয়ায় লিখাও হয়েছে, ‘চুম্বনই আপনার বাঁচার শক্তি বাড়াবে’ অথবা ‘চুম্বন করলে আদান-প্রদান হয় ব্যাকটেরিয়া, যা শরীরের জন্য ভীষণ উপকারী’।

বিভিন্ন সময়ে এ ধরনের সংবাদকে গবেষণারও দাবি বলেও তুলে ধরা হয়। কিন্তু কোথায় বা কারা এ ধরনের গবেষণা করেছেন স্পষ্ট উল্লেখ থাকে না।

চুম্বনের ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে কি না, এ প্রসঙ্গে কথা বলেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অন্তঃক্ষরা গ্রন্থিবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ও অধ্যাপক ড. মুহাম্মদ আবুল হাসানাত ও চর্ম ও যৌন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. হরষিত কুমার পাল। দুজনেরই ভাষ্য কিছু উপকারিতা থাকলেও রোগ প্রতিরোধ ক্ষমতা নেই।

এ ব্যাপারে ড. মুহাম্মদ আবুল হাসানাত বলেন, ‘আমার এ নিয়ে আইডিয়া নেই। তবে এগুলো মুখরোচক গল্প, এসব কাজের গল্প না।’ডা. হরষিত কুমার পাল বলেন, ‘ফেসবুক ও নানান পত্র-পত্রিকায় এমন বিষয় দেখেছি। আসলে এসবের বেশির ভাগই ভুয়া কথাবার্তা বা আংশিক কথা। যদি কোনো গবেষণা থাকে সেটা কাদের ওপর হয়েছে, কতদিন ধরে হয়েছে, কোন বয়সের মানুষের ওপর হয়েছে, তাদের মানসিক অবস্থা কেমন ছিল এসব বিষয় দেখতে হবে।’

Back to top button