দেশে আরও দুটি সেতু নির্মাণের উদ্যোগ

দেশে আরও দুটি সেতু নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার। দেশীয় তিন প্রতিষ্ঠানের মাধ্যমে ৩৯৮ কোটি ১৩ লাখ ২৭ হাজার ৫০৩ টাকা ব্যয়ে কিশোরগঞ্জে ঘোড়াউত্রা নদী ও জামালপুরে ব্রহ্মপুত্র নদের ওপর দুটি সেতু নির্মাণ করা হবে। বুধবার (২১ সেপ্টেম্বর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ভার্চুয়ালি সভায় এ অনুমোদন দেওয়া হয়। সভা শেষে এ তথ্য জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. আব্দুল বারিক।

তিনি জানান, স্থানীয় সরকার বিভাগের অধীন স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের মাধ্যমে কিশোরগঞ্জ জেলার মিঠামইন উপজেলায় ঘোড়াউত্রা নদীর ওপর ১ হাজার ২ মিটার দৈর্ঘ্যের একটি সেতু নির্মাণ করা হবে। এতে ব্যয় হবে ১৪৫ কোটি ৬৫ লাখ ৬০ হাজার ৭৬ টাকা। এর কাজ পাচ্ছে ম্যাক্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড।

তিনি আরও জানান, স্থানীয় সরকার বিভাগের অধীন স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের মাধ্যমে জামালপুর জেলার সদর উপজেলায় ব্রহ্মপুত্র নদের ওপর ৬০৬ মিটার দৈর্ঘ্যের একটি সেতু নির্মাণ করা হবে। এ কাজ পাচ্ছে দেশীয় দুই প্রতিষ্ঠান মেসার্স চৌধুরী এন্টারপ্রাইজ ও রিস্ট্রাকচার লিমিটেড। এর মধ্যে মেসার্স চৌধুরী এন্টারপ্রাইজকে ১০৬ কোটি ৮২ লাখ ৭ হাজার ৩৫১ টাকা এবং রিস্ট্রাকচার লিমিটেডকে ১৪৫ কোটি ৬৫ লাখ ৬০ হাজার ৭৬ টাকার কাজ দেওয়া হবে।

এ ছাড়া গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীন গণপূর্ত অধিদপ্তরের মাধ্যমে রূপপুর গ্রিন সিটি আবাসিক কমপ্লেক্সে দেড় হাজার বর্গফুটের চার ইউনিটের ২০ তলার দুই নম্বর ভবনের বিদ্যুতায়নের কাজের অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি। কাজটি পেয়েছে মজিদ সন্স কনস্ট্রাকশন লিমিটেড। এতে খরচ হবে ৪১ কোটি ৮৬ লাখ ৯২ হাজার ৯৬৮ টাকা।

এদিকে অর্থমন্ত্রীর সভাপতিত্বে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকের পাশাপাশি অর্থনৈতিক বিষয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। অর্থনৈতিক বিষয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে দুটি এবং সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে ১১টি প্রস্তাব উপস্থাপন করা হয়।

এর মধ্যে অর্থনৈতিক বিষয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে দুটি এবং সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে ১০টি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। অনুমোদন দেওয়া প্রস্তাবগুলোর জন্য মোট অর্থের পরিমাণ ধরা হয়েছে ১ হাজার ৯০৩ কোটি ৮৭ লাখ ১ হাজার ৯২৩ টাকা।

Back to top button