আগামী মাসে ইউক্রেনে হামলা চালাতে পারে রাশিয়া

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সতর্ক করে বলেছেন, আগামী মাসে ইউক্রেনে রুশ হামলার ‘স্পষ্ট আশঙ্কা’ রয়েছে। হোয়াইট হাউস সূত্রের বরাত দিয়ে শুক্রবার বিবিসি এ খবর জানিয়েছে। এ প্রেক্ষাপটে রাশিয়া জানিয়েছে যে, সংকট সমাধানে তারা ‘খুবই অল্প আশার আলো’ দেখছেন।

কারণ, যুক্তরাষ্ট্র তাদের মূল দাবিটিকেই মেনে নেয়নি। তবে হামলার চালানোর কোনো পরিকল্পনার কথা অস্বীকার করেছে রাশিয়া। যুক্তরাষ্ট্রের কাছে রাশিয়া দাবি করেছিল যে, ইউক্রেন ইস্যুতে ন্যাটো যাতে নাক না গলায়। কিন্তু এ দাবি মেনে নেয়নি যুক্তরাষ্ট্র।

বরং পূর্ব ইউরোপে অতিরিক্ত সেনা ও অস্ত্র মোতায়েন অব্যহত রেখেছে রাশিয়া। হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র এমিলি হরনি বলেন, ‘প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, ফেব্রুয়ারিতে রুশরা ইউক্রেনে আক্রমণ চালানোর স্পষ্ট সম্ভবনা রয়েছে।’

এমিলি বলেন, ‘তিনি (বাইডেন) এটা জনসমক্ষেই বলেছেন এবং আমরা এটা গত কয়েক মাস ধরেই সতর্ক করে আসছি।’ তিনি জানান, ইউক্রেনে রাশিয়া আগ্রাসন চালালে যুক্তরাষ্ট্র তার মিত্রদের নিয়ে বিবেচনাপ্রসূতভাবে জবাব দেবে।

এ পরিস্থিতিতে ইউরোপে পাইপের মাধ্যমে সরবরাহকৃত গ্যাস বন্ধ করে দিতে পারে রাশিয়া- এমন শঙ্কাও রয়েছে। এতে চরম গ্যাস সংকট তৈরি হতে পারে ইউরোপে।

সুত্রঃ বিবিসি

Back to top button