সংক্রমণ বাড়লেও সব বিধিনিষেধ তুলে নিলো ডেনমার্ক

ইউরোপের দেশ ডেনমার্কে করোনার নতুন ধরন ওমিক্রনের জেরে শনাক্ত বাড়ার মধ্যেই সব বিধিনিষেধ তুলে নেয়ার ঘোষণা দেয়া হয়েছে। মঙ্গলবার বিবিসির খবরে বলা হয়, ইউরোপের প্রথম দেশ হিসেবে ডেনমার্ক এ সিদ্ধান্ত নিলো।

এ প্রেক্ষাপটে ডেনমার্কে নাইটক্লাবগুলো খুলে দেয়ার ঘোষণা এসেছে। সেইসঙ্গে শেষ রাতের মদ বিক্রিও আবার চালু হয়েছে। যদিও দেশটিতে করোনা শনাক্ত বাড়ছে, তবু কর্তৃপক্ষ বলছে, (করোনা) ভাইরাসটি এখন আর কোনো ‘গুরুতর হুমকি’ নয়।

গবেষকরা বলছেন, ডেনমার্কে টিকাগ্রহণের হার ইউরোপের অনেক দেশ থেকেই বেশি। এ কারণে এ ধরনের পদক্ষেপ নিতে পারছে দেশটির সরকার। ইউনিভার্সিটি অব রসকিল্ডির মহামারি বিশেষজ্ঞ লোন সিমোনসেন বার্তাসংস্থা এএফপিকে বলেন, ‘করোনা টিকার তিনডোজ নিয়েছেন, আমাদের দেশে এমন প্রাপ্তবয়স্কদের অনেক বেশি।’

তিনি বলেন, ‘টিকা গ্রহণকারীদের জন্য ওমিক্রন গুরুতর অসুস্থতা সৃষ্টি করে না। এ কারণে বিধিনিষেধ তুলে নেয়াটাকে যৌক্তিক মনে করি। মঙ্গলবার থেকে বিধিনিষেধ তুলে নেয়ার এ সিদ্ধান্ত কার্যকর হচ্ছে। এতে দোকান, রেস্তোরাঁ ও গণপরিবহণে মাস্ক পরার আর প্রয়োজন পড়বে না।

এ ছাড়া ভবনের ভেতরে লোকজন জড়ো হওয়ার সংখ্যায় আরোপিত সীমাবদ্ধতাও আর থাকছে না; মানতে হবে না কোনো সামাজিক দূরত্ব বজায় রাখার নিয়মও। তবে বিরল কিছু বিধিনিষেধ বজায় থাকছে। যেমন- ডেনমার্কে প্রবেশ করতে হলে অবশ্যই টিকা নিতে হবে।

ডেনমার্কের প্রধানমন্ত্রী মিত্তি ফ্রেডরিকসেন এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। তিনি ফেসবুকে এ স্ট্যাটাসে লিখেছেন, ‘পুরোপুরি মুক্ত ডেনমার্ককে শুভ সকাল।’ করোনার টিকা গ্রহণের জন্য তিনি সব ড্যানিসদের ধন্যবাদ জানান।

সুত্রঃ বিবিসি

Back to top button