নিষেধাজ্ঞার কারণ জানতে যুক্তরাষ্ট্রকে চিঠি দিয়েছে বাংলাদেশ

র‍্যাব সদস্যদের ওপর নিষেধাজ্ঞা দেওয়ার কারণ জানতে যুক্তরাষ্ট্রকে চিঠি দিয়েছে বাংলাদেশ।পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এতথ্য জানিয়েছেন। তিনি বলেছেন, আমরা লিখিতভাবে এটা জানতে চেয়েছি, তারা আমাদের চিঠির উত্তর দেবে।বৃহস্পতিবার (০৩ ফেব্রুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এসব কথা বলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

তিনি বলেন, ১০ ডিসেম্বর যুক্তরাষ্ট্র যখন র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে, তখন থেকেই আমরা এ বিষয়ে কাজ করছি। আমরা মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর ও ট্রেজারি বিভাগের কাছে চিঠি দিয়ে কারণ জানতে চেয়েছি। তারা আমাদের চিঠির উত্তর দেবে।

এক প্রশ্নের জবাবে শাহরিয়ার আলম বলেন, মার্কিন নিষেধাজ্ঞা নিয়ে কেউ কেউ সস্তা রাজনীতি করতে চাইছেন। বিএনপি নেতা মির্জা ফখরুল বলছেন, এবার জাতিসংঘ নিষেধাজ্ঞা দেবে। কেউ বলছেন ইউরোপীয় ইউনিয়ন নিষেধাজ্ঞা দেবে। এভাবে অপপ্রচার চালানো হচ্ছে।

তিনি বলেন, ঢাকায় ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূতের সঙ্গে আমাদের আলাপ হয়েছে। রাষ্ট্রদূত জানিয়েছেন, ইউরোপীয় ইউনিয়নের পার্লামেন্টের একজন সদস্য, যিনি নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছেন, সেটা তার ব্যক্তিগত মতামত।মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র।

গত ১০ ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকার দিবসে পৃথকভাবে এ নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্ট (রাজস্ব বিভাগ) ও পররাষ্ট্র দপ্তর। নিষেধাজ্ঞার আওতায় আসা কর্মকর্তাদের মধ্যে র‍্যাবের সাবেক মহাপরিচালক বেনজীর আহমেদ রয়েছেন।

তার ওপর যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে দেশটির পররাষ্ট্র দপ্তর। পাশাপাশি যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্টের নিষেধাজ্ঞার আওতায়ও পড়েছেন বর্তামানে বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ।

সুত্রঃ সোনালীনিউজ

Back to top button