আত্মগোপনকে গুম বলে চালিয়ে দেয়া হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী

আত্মগোপনের ঘটনাকে গুম বলে চালিয়ে দেওয়া হয় উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, নিরাপত্তা বাহিনী কোনও গুম-খুনের সঙ্গে জড়িত নয়। কেউ কেউ আত্মগোপনে থেকে অপপ্রচার চালাচ্ছে।  তিনি বলেন, দেশে কেউ গুম-খুন হয় না। অনেকে আত্মগোপন করে। পরে আবার ফিরে আসে। কাউকে, কাউকে কিছুদিন পরই উদ্ধার করা হয়।

শনিবার (৫ ফেব্রুয়ারি) রাজধানীর মানিক মিয়া এভিনিউতে রাজধানী উচ্চ বিদ্যালয়ে সরস্বতী পূজার নিরাপত্তা পরিস্থিতি পরিদর্শনে গিয়ে তিনি এসব কথা বলেন। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা সব সময় বলি, আমাদের নিরাপত্তা বাহিনী কোনও গুমের সঙ্গে সংশ্লিষ্ট না। যেখানেই গুম হচ্ছে, সেখানেই আমরা কিছু দিন পরেই তাকে পাচ্ছি।

নানা কারণে আত্মগোপন করে থাকে, সেগুলোকে গুম বলে চালিয়ে দেয়। দু-একটি আত্মগোপনের ঘটনার তথ্য আমরা এখনও পাইনি। আমরা মনে করি, তাদের অচিরেই আমরা সামনে এনে দিতে পারবো।

র‌্যাবের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা প্রসঙ্গে তিনি বলেন, একটি কুচক্রী মহল মিথ্যা তথ্য দিয়ে এটি করেছে। লবিস্ট নিয়োগে কিভাবে বিদেশে টাকা গেছে তা খতিয়ে দেখা হচ্ছে। শিগগির তা সামনে আনা হবে।

লবিস্ট নিয়োগের বিষয়ে তিনি আরও বলেন, এটা নিয়ে সংসদে আমাদের পররাষ্ট্রমন্ত্রী সুন্দর ব্যাখ্যা দিয়েছেন। তিনি বলেছেন- কোন কোন লবিস্ট কার দ্বারা নিযুক্ত হয়েছেন, কত টাকা দিয়েছেন। সবগুলো কিন্তু তিনি সুন্দরভাবে ব্যাখ্যা দিয়েছেন। এর পরে বোধ হয় আমাদের আর কিছু বলার থাকে না।

পাহাড়ে নিরাপত্তা পরিস্থিতি নিয়ে আসাদুজ্জামান খান বলেন, সেখানে কিছু সমস্যা আছে। এ নিয়ে সেনাবাহিনী কাজ করছে। পাহাড়ে অনেক ধরনের ষড়যন্ত্র হয়। দখল-বেদখলের ঘটনা ঘটে। পার্বত্য শান্তিচুক্তি অনুযায়ী সেখানে সেনা সদস্য পাঠানো হচ্ছে। পাশাপাশি অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হচ্ছে।

Back to top button