অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে আজ ভারতের মুখোমুখি হবে ইংল্যান্ড

আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে আজ ভারতের মুখোমুখি হবে ইংল্যান্ড। শনিবার (৫ ফেব্রুয়ারি) বাংলাদেশ সময় সন্ধ্যা সাতটায় ওয়েস্ট ইন্ডিজের অ্যান্টিগার স্যার ভিভ রিচার্ড স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সেমিফাইনালে আফগানিস্তানকে ১৫ রানে হারিয়ে দীর্ঘ ২২ বছর পর ফাইনালে উঠেছে ইংল্যান্ড। ১৯৮৮ সালের প্রথম শিরোপা জয়ের পর এই আসরে ফাইনাল নিশ্চিত করে ।

তাদের প্রতিপক্ষ ভারত এই পরিসংখ্যানে অনেক পথ এগিয়ে। আইসিসি যুব বিশ্বকাপের শেষ ১৩ আসরে সর্বাধিক চারবার শিরোপা জিতেছে ভারত। তিন আসরে ছিল রানার্সআপ। যুব বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ চারবার শিরোপা জেতার যোগ্যতা অর্জন করেছে ভারতের যুবারা। তারা প্রথবারের মতো চ্যাম্পিয়ন হয়েছিল ২০০০ সালে।

এরপরে যুব বিশ্বকাপে আরও দশটি আসর অনুষ্ঠিত হয়েছে। সেখানে মোট সাতবার ফাইনালে উঠেছে তারা। এরমধ্যে ২০০৮, ২০১২ এবং ২০১৮ সালে শিরোপাও জিতেছে। আর ২০০৬, ২০১৬ এবং ২০২০ শিরোপা জিততে ব্যর্থ হয় ভারতে। চলতি বিশ্বকাপে আবারও ফাইনালে উঠল বর্তমান রানাআপরা।

এদিকে মাত্র একবারই শিরোপার স্বাদ পেয়েছে ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দল। সেটাও আবার আজ থেকে প্রায় দুই যুগ আগে। ১৯৯৮ সালে নিউজিল্যান্ডকে হারিয়ে প্রথম এবং একমাত্র শিরোপাটি জিতেছিল ইংলিশ যুবারা। এরপর আর ফাইনালও খেলতে পারেনি।

Back to top button