করোনা সারলেও কিডনির সমস্যায় ভুগছেন আক্রান্তরা

করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। তবে করোনার ভ্যাকসিন নেওয়ার কারণে অনেকেই বাড়িতে সুস্থ হয়ে উঠছেন। তবে করোনামুক্তির পরও বিভিন্ন শারীরিক সমস্যায় ভুগছেন একেকজন।  আমরা সবাই জানি যে, করোনা ফুসফুসের ক্ষতি করে। কিন্তু করোনা যে শুধু ফুসফুসের ক্ষতি করে এমনটা নয়। ফুসফুসের পাশাপাশি ব্রেইন, হার্ট এবং কিডনির ক্ষতি করে করোনা।

বিশেষজ্ঞরা বলছেন, যাদের আগে কখনো কিডনির সমস্যা ছিলোনা তাদের ক্ষেত্রেও করোনার পর কিডনির সমস্যা দেখা দিচ্ছে। করোনায় ভুগেছেন এমন মানুষের শতকরা ৩০ ভাগ কিডনির সমস্যায় ভুগছেন। আর যাদের আগেই কিডনির সমস্যা ছিলো তাদের চরম অসুস্থতা থেকে মৃত্যু পর্যন্ত হতে পারে বলে বলছেন বিশেষজ্ঞরা।

যাদের বয়স ৬০ বছর বা তার বেশি আর তাদের যদি ডায়াবেটিস, উচ্চ-রক্তচাপ ও হার্টের সমস্যা থাকে তাদের কিডনি নষ্ট হওয়ার সম্ভাবনা অনেক বেশি।বিশেষজ্ঞরা বলছেন, করোনা কিডনি সেলের ক্ষতি করে এবং এ থেকে রক্তে জমাট বেঁধে যায় কিডনিতে রক্ত প্রবাহের পরিমাণ কমিয়ে দেয়। রক্তে অক্সিজেনের পরিমাণ কমে যাওয়া কিডনিকে ক্ষতিগ্রস্ত করে।

চিকিৎসকরা বলছেন, আগে থেকে কিডনি সমস্যা আছে এমন কারো করোনা হলে প্রসাবের পরিমাণ কমে যায়, সারা শরীরে ঘাম হয়, শ্বাস-প্রশ্বাসে সমস্যা হয় , বমিবমি ভাব,অবসাদ , দুর্বলতা, মাথা ব্যথার মতো সমস্যা দেখা দেয়।

এজন্য স্বাস্থ্যবিধি মেনে চলা অর্থাৎ হাত ধোওয়া বা স্যানিটাইজ করা, মাস্ক পরা ও সামাজিক দূরত্ব বজায় রাখার ওপর গুরুত্ব দেওয়া হয়েছে।

Back to top button