শাহরুখের পাশে দাঁড়ালেন ঊর্মিলা

লতার মরদেহের সামনে থুতু ছিটিয়েছেন শাহরুখ খান! প্রয়াত কিংবদন্তির শেষকৃত্যে শাহরুখের ‘দোয়া’র একটি ভিডিও ছড়িয়ে পড়ার পরেই এমন অভিযোগ। শাহরুখ আসলে কী করছিলেন, কেনই বা করছিলেন, তা সঠিক না জেনে তুমুল হট্টগোল জুড়েছেন বহু মানুষ। এই বিতর্কেই এ বার কিং খানের পাশে দাঁড়ালেন অভিনেত্রী-রাজনীতিক ঊর্মিলা মাতোন্ডকর।

রবিবার সন্ধ্যায় শিবাজী পার্কে লতা মঙ্গেশকরের শেষকৃত্যে প্রার্থনার অঙ্গ হিসেবে মাস্ক নামিয়ে ফুঁ দিয়েছিলেন কিং খান। তাকেই কেউ কেউ থুতু বলে ভুল করায় বিতর্কের শুরু। মুসলিম রীতি অনুযায়ী, প্রয়াত যে ব্যক্তির জন্য ‘দোয়া’ করা হচ্ছে, তাকে লক্ষ্য করে ফুঁ দেওয়া হয়। ধর্মবিশ্বাস বলে, এতে তাঁর থেকে অশুভ শক্তিকে দূরে সরানো যায়।

রেওয়াজ মেনে লতার জন্য সেটাই করছিলেন শাহরুখ। আসল সত্যিটা মনে করিয়েই কিং খানের পাশে দাঁড়িয়েছেন ঊর্মিলা। সমাজকে দুষে বলেছেন, “আমাদের সমাজের এতখানি অবক্ষয় হয়েছে যে আজকাল প্রার্থনাকেও আমরা থুতু বলে ভুল করছি! আর এমন অভিযোগ যাঁকে নিয়ে উঠছে, সেই মানুষটা এতগুলো আন্তর্জাতিক মঞ্চে দেশের প্রতিনিধিত্ব করেছেন!

রাজনীতি এত নীচে নেমেছে দেখে দুঃখ হয়। লতার জন্য শাহরুখের প্রার্থনার যে ভিডিওটি প্রকাশ্যে আসে, তাতে দেখা যায় ‘দোয়া’র পরে মাস্ক নামিয়ে দু’ঠোঁট সরু করলেন শাহরুখ। এর পরেই বিজেপি নেতা অরুণ যাদব প্রশ্ন তোলেন, প্রয়াত শিল্পীর মরদেহে কি তবে থুতু ছেটালেন শাহরুখ। নিমেষে উত্তাল হয়ে ওঠে নেটমাধ্যম। কিংবদন্তি গায়িকাকে অপমান করছেন তিনি- এমন অভিযোগ তুলে শাহরুখকে সরাসরি আক্রমণ করেন অনেকেই।

সূত্র-আনন্দবাজার।

Back to top button