সীমান্তের ভেতরে অনুপ্রবেশ করছে চীন, দাবি নেপালের

নেপালের সীমান্তের ভেতরে চীন অনধিকার প্রবেশ করছে বলে দেশটির সরকারের এক প্রতিবেদনে দাবি করা হয়েছে।নেপালের সরকারি ওই প্রতিবেদন ইতোমধ্যে বিবিসির হাতে পৌঁছেছে। ব্রিটিশ সংবাদমাদ্যমটি বলছে, প্রথমবারের মতো নেপাল সরকারের পক্ষ থেকে নিজ ভূখণ্ডে চীনের অনধিকার প্রবেশের এ দাবি করা হলো।

গত বছরের সেপ্টেম্বরে এ প্রতিবেদনটি তৈরি করা হয়। তখন দাবি করা হয়, দেশটির পশ্চিমাঞ্চলীয় হুমলা জেলায় অনধিকার প্রবেশ করছে চীন। চীন নেপালের এ দাবি অগ্রহ্য করেছে। তারা বলছে, নেপালে কোনো অনধিকার প্রবেশ ঘটছে না। চীনের সঙ্গে নেপালের ১ হাজার ৪০০ কিলোমিটারের দীর্ঘ সীমান্ত রয়েছে।

এ নিয়ে দুই দেশের মধ্যে ১৯৬০ এর দশকে বেশ কয়েকটি চুক্তি সই হয়। বিবিসির প্রতিবেদনে বলা হয়, ‘চীনের সম্ভাব্য অনধিকার প্রবেশের খবরের মধ্যে হুমলায় একটি টাস্কফোর্স পাঠানোর সিদ্ধান্ত নেয় নেপালের সরকার। কেউ কেউ দাবি করছেন, নেপালের অংশে অনেকগুলো ভবন নির্মান করেছে চীন।’

পরিদর্শনের জন্য যে টাস্কফোর্স পাঠানো হবে, তাতে পুলিশ ও নেপাল সরকারের প্রতিনিধিরা থাকবেন। যে এলাকাটিতে অনধিকার প্রবেশ করছে বলে অভিযোগ উঠেছে, সেটি বৌদ্ধ ধর্মাবলম্বি ও হিন্দুদের জন্য পবিত্র স্থান হিসেবে পরিচিত। এটা চীনের সীমান্তের নিকটবর্তী কৈলাশ পর্বতের কাছাকাছি একটি স্থান, যেখানে তীর্থযাত্রীদের উপস্থিতি দেখা যায়।

সুরেঃ বিবিসি

Back to top button