ঠাকুরগাঁওয়ে পুরুষ থেকে নারী হলেন সুবল

ঠাকুরগাঁওয়ে পুরুষ থেকে নারীতে রূপান্তরিত হয়েছেন সুবল শীল (২৩) নামে এক যুবক। এ ঘটনা ছড়িয়ে পরলে উৎসুক জনতা ভিড় জমায় জেলার পীরগঞ্জ উপজেলার থুমনিয়া গ্রামে। বুধবার (০৯ ফেব্রুয়ারি) সকাল থেকে দুর দুরান্ত থেকে লোকজন ছুটে আসেন তার বাড়িতে।

 জানা যায়, ১৯৯৯ সালে ২৭ জানুয়ারি ওই গ্রামে জন্ম নেন সুবল শীল। কিশোর বয়স থেকেই সুবল মেয়েদের জিনিসপত্র ব্যবহার করতো। বয়স বেড়ে উঠার মধ্য দিয়ে নিজেই চিন্তায় মগ্ন থাকতো সে মেয়ে নাকি ছেলে। পরে চিকিৎসার মাধ্যমে নিজের লিঙ্গ পরিবর্তন করে সুবল শীল থেকে হয়ে উঠেন মেঘা শর্মা।

মেঘা শর্মার মা-বাবা জানান, ছোট থেকেই সুবলের আচরণ ছিল মেয়েলি স্বভাবের। মেয়েদের জিনিসপত্র পরে বেড়াতো। কোন অনুষ্ঠানে গেলে সে মেয়েদের সাজসজ্জার জিনিস নিয়ে নিজে সাজতো। অনেক চেস্টা করেও তার আচরণ পরিবর্তন করা সম্ভব হয়নি। পরবর্তিতে চিকিৎসার মাধ্যমে সুবল শীল ছেলে থেকে মেয়ে রুপান্তিত হয়।

তারা আরো জানান, সুবল নিজেই চিকিৎসকের পরামর্শ নিয়ে লিঙ্গ পরিবর্তন চিকিৎসাকালীন সময়ে পরিবার ব্যতিত সবার কাছে বিষয়টি গোপন রেখেছিল। এমন ঘটনার পর থেকেই উৎসুক জনতা ভিড় করছে তার বাড়িতে।

পীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আব্দুল জব্বার বলেন, যারা ছেলে এবং মেয়ের মাঝামাঝি আবস্থায় থাকে তাদের অপারেশনের মাধ্যেম এটা করা সম্ভব। এখন দেশেও এ ধরনের অপারেশন হচ্ছে।

Back to top button