২০২২ সালের এসএসসি-এইচএসসির বিষয়ে যা বললেন শিক্ষামন্ত্রী

২০২২ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তবে পরীক্ষার দিনক্ষণের বিষয়ে এখনই কোনো মন্তব্য করেননি তিনি। রোববার ২০২১ সালের উচ্চ মাধ্যমিক বা এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, এসএসসি ও এইচএসসি পরীক্ষা কোন কোন বিষয়ে নেয়া হবে সেই ব্যাপারে ইতোমধ্যেই মন্ত্রণালয় জানিয়েছে। কিছু সাবজেক্ট পরীক্ষার আওতায় আসছে না। ২০২২ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা কবে শুরু হবে এমন প্রশ্নে তিনি বলেন, এ বিষয়ে এখনই কিছু বলতে চাইছি না।

কারণ সবকিছু নির্ভর করছে করোনা পরিস্থিতির উপর। দেখা যাচ্ছে আমরা একটি তারিখ ঘোষণা করলাম, পরে কোভিড সংক্রমণ বেড়ে গেলো।  একারণে পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে। সময় আসলেই চলতি বছরের পাবলিক পরীক্ষার তারিখ জানিয়ে দেয়া হবে।

জানা যায়, ২০২১ সালের এইচএসসি পরীক্ষাও অন্যান্য বছরের মতো হয়নি; পরীক্ষা হয় শুধু নৈর্বাচনিক বিষয়ে। আর আবশ্যিক বিষয়ে আগের পাবলিক পরীক্ষার সাবজেক্ট ম্যাপিং করে মূল্যায়নের মাধ্যমে নম্বর দেয়ার সিদ্ধান্ত নেয় শিক্ষা মন্ত্রণালয়। বাদ দেয়া হয় চতুর্থ বিষয়ের পরীক্ষাও।

Back to top button