কয়েক দশকের সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড়ের তাণ্ডবে লন্ডভন্ড যুক্তরাজ্য

গত কয়েক দশকের মধ্যে সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘ইউনিস’ যুক্তরাজ্যে আঘাত হেনেছে। প্রলয়ংকারী ঝড়ের তাণ্ডবে অন্তত ২ লাখেরও বেশি বাড়ির বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়েছে। ঝড়েরর তান্ডবে মারা গেছেন একজন। আহত হয়েছে অনেকেই। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ঝড় ইউনিসের কবল থেকে বাঁচতে যুক্তরাজ্য জুড়ে লাখ লাখ মানুষকে আগেই সতর্ক করা হয়েছিল এবং ঘরে অবস্থান করার পরামর্শ দেওয়া হয়েছিল।

এরপরেও ইংল্যান্ডের উইল্টশায়ারে একটি গাছ গাড়ির ওপর পরে তিনজন আহত হয়েছেন। আহতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। অন্যদিকে আয়ারল্যান্ডে একজন মারা গেছেন।ঘূণিঝড় ইউনিস দেশটিতে তান্ডব লিলা চালিয়েছে। যার কোথাও কোথাও বাতাসের গতিবেগ ছিল ঘণ।টায় ১২২ মাইল। খবরে বলা হয়, এ হিসেবে ১৯৭৯ সালের পর এটা যুক্তরাজ্যে সর্বোচ্চ বাতাসের গতিবেগ নিয়ে আঘাত হানা ঝড়। সেবার ঘণ্টায় ১১৮ মাইল বাতাসের বেগ নিয়ে কর্নওয়ালের গোয়েন্যাপ হেডে আঘাত হেনেছিল ঝড়।

শুক্রবার ঝড়ের মধ্যে আয়ারল্যান্ডের ওয়েক্সফোর্ড কাউন্টিতে গাছের নিচে চাপা পড়ে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। এছাড়া, টেমস ভ্যালিতে তীব্র গতির বাতাসের ধাক্কায় ছাদ থেকে উড়ে আসা বস্তুর আঘাতে এক ব্যক্তি গুরুতর আহত হয়েছেন। লন্ডন অ্যাম্বুলেন্স সার্ভিস জানায়, দুইটি আলাদা জায়গায় বাতাসে উড়ে আসা বস্তুর আঘাতে দুই ব্যক্তি আহত হন। তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।

অনেক জায়গায় রেললাইনের ওপর গাছ উপড়ে পড়ে বা অন্যান্য ধ্বংসাবশেষ পড়ে থাকায় ট্রেন চলাচল বন্ধ হয়ে গেছে। রেল কোম্পানি এ সময় জনগণকে ভ্রমণ না করার পরামর্শ দিয়েছে। ঝড়ের কারণে চারশ’র বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে। দেশজুড়ে ট্রেন চলাচল বিঘ্নিত হচ্ছে। ডেভন বন্দরে জাহাজ চলাচল আপাতত সম্পূর্ণ বন্ধ রাখা হয়েছে।

এ নিয়ে এক সপ্তাহের মধ্যে দ্বিতীয় ঝড়ের কবলে পড়লো যুক্তরাজ্য; দিনকয়েক আগেই ঝড় ডাডলি স্কটল্যান্ড, উত্তর ইংল্যান্ড ও আয়ারল্যান্ডের অনেক এলাকাকে দুমড়ে মুচড়ে দিয়েছে, বিদ্যুৎবিচ্ছিন্ন অবস্থায় ফেলে গিয়েছে কয়েক হাজার ঘর বাড়ি। বিবিসি ওয়েদারে বলা হয়, ঝড় ইউনিস খুব সম্ভবত গত তিন দশকের মধ্যে যুক্তরাজ্যে আঘাত হানা সবচেয়ে ভয়ঙ্কর ঝড় হতে যাচ্ছে।

Back to top button