এখনো টিকার আওতায় আসেনি যত লাখ শিক্ষার্থী

সারাদেশে ১২ বছরের উপরে ১ কোটি ১৬ লাখের বেশি শিক্ষার্থীর মধ্যে প্রায় সাড়ে ৪০ লাখ শিক্ষার্থী টিকা পেয়েছে। সে হিসেবে এখন পর্যন্ত ৩৫ শতাংশ শিক্ষার্থীকে টিকার আওতায় আনা সম্ভব হয়েছে। এখনও প্রায় ৭৬ লাখ শিক্ষার্থী এ আওতার বাহিরে রয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। সোমবার শিক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী এমন তথ্য জানিয়েছেন। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানান, সারাদেশে ১২ থেকে ১৮ বছরের মোট ১ কোটি ১৬ লাখ ২৩ হাজার ৩২২ জন শিক্ষার্থী রয়েছে।

তার মধ্যে ৪৮ লাখ ১৯ হাজার ৫৫৪ জন টিকা পেয়েছে। তার মধ্যে প্রথম ডোজ পেয়েছে ৪৪ লাখ আর দ্বিতীয় ডোজ পেয়েছে ৪ লাখ ১৯ হাজার ৫৫৪ জন। এখনও একটি ডোজও পায়নি ৭৫ লাখ ৫৪ হাজার ৬০৬ জন শিক্ষর্থী। তিনি জানান, সকল জেলায় সমানতালে শিক্ষার্থীদের টিকা দেয়া সম্ভব হয়নি। কোথাও বেশি আবার কোথাও কম রয়েছে।

তার মধ্যে দুটি জেলায় ৯০ শতাংশ, ৪টি জেলায় ৮০ থেকে ৯০ শতাংশ, ছয়টি জেলায় ৭০ থেকে ৮০ শতাংশ, ৭টিতে ৬০ থেকে ৭০ শতাংশ, ৪টিতে ৫০ থেকে ৬০ শতাংশ, ৪টিতে ৪০ থেকে ৫০ শতাংশ, ১০টিতে ৩০ থেকে ৪০ শতাংশ, ১১টিতে ২০ থেকে ৩০ শতাংশ, ১২টিতে ১০ থেকে ২০ শতাংশ শিক্ষার্থীকে টিকার আওতায় আনা সম্ভব হয়েছে।

শিক্ষামন্ত্রী বলেন, জাতীয় বিশ্ববিদ্যাালয় ও উন্মুক্ত বিশ্ববিদ্যাল, পাবলিক বিশ্ববিদ্যালয়, এবং ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ে মোট ৪৪ লাখ ৩৪ হাজার ৪৫১ জন শিক্ষার্থী রয়েছে। তার মধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিক শিক্ষার্থী এখনও টিকার বাহিরে রয়েছে।

আমরা আশা করি সারাদেশের ৩৯৭ টি উপজেলায় আগামী ৩১ জানুয়ারির মধ্যে ১২ থেকে ১৭ বছরের শতভাগ শিক্ষার্থীর টিকা কার্যক্রম শেষ করা হবে। কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের সকল শিক্ষার্থীকে টিকার আওতায় আনতে আগামীকাল পাবলিক বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয়, উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ও ইসলামি আবরি বিশ্ববিদ্যালয়ের প্রধানদের সঙ্গে বৈঠক করা হবে বলেও জানান তিনি।

Back to top button